প্রকাশ্যে এলো হুয়াওয়ের নতুন হেলথ সেন্সর

১৭ জুন, ২০২৪

চীনের প্রযুক্তি কোম্পানি হুয়াওয়ে নতুন একটি স্মার্ট হোম গ্যাজেট উন্মোচন করেছে। এআই নির্ভর প্রযুক্তিটি ব্যক্তির স্বাস্থ্যগত বিষয়গুলো দেখভাল করতে পারবে।

হেলথ সেন্সরটির দাম ধরা হয়েছে চীনা মুদ্রায় ১ হাজার ৩৯৯ ইউয়ান (প্রায় ১৯৬ ডলার)। সেন্সরটি একজন ব্যক্তিকে তার বাড়িতে থাকা অবস্থায় নিরাপদ ও আরামদায়ক অনুভূতি দেওয়ার জন্য ডিজাইন করা হয়েছে বলে জানানো হয়েছে।

হোল-হাউস স্মার্ট এআই-অ্যাসিস্টেড হেলথ সেন্সরটির স্পেসিফিকেশনে হুয়াওয়ে জানিয়েছে, সেন্সরটি মূলত তিনটি ক্ষেত্রে কাজ করবে। এগুলো হলো—পড়ে যাওয়া অবস্থা (ফলস), বিছানায় শুয়ে থাকা অবস্থা (বেড ফলস) ও ঘুমের সময় (স্লিপ)।

এটি ব্যাপকভাবে মানুষের ভঙ্গি, অবস্থান (পজিশন) ও শ্বাস-প্রশ্বাসের হার শনাক্ত করতে পারবে। প্রবীণ ব্যক্তিদের নিয়ে যারা উদ্বিগ্ন বা তাদের ঘুমের অভ্যাসের উন্নতি করতে চান, তাদের জন্য সেন্সরটি বেশ সহায়ক হবে বলে দাবি জানিয়েছে কোম্পানিটি।

সেন্সরটির সবচেয়ে গুরুত্বপূর্ণ ফিচারগুলোর মধ্যে একটি হলো ফল ডিরেকশন বা পড়ে যাওয়া শনাক্তকরণ। যন্ত্রাংশটি কৃত্রিম বুদ্ধিমত্তার মাধ্যমে বাথরুম ও বেডরুমে পড়ে যাওয়ার মধ্যকার পার্থক্য শনাক্ত করতে পারে। একই সঙ্গে একাধিক মাধ্যমে (যেমন—ফোন কল, এসএমএস ও নোটিফিকেশন) সতর্কবার্তা পাঠাতে পারে। এছাড়া জরুরি পরিস্থিতিতে দ্রুত হস্তক্ষেপেরও অনুমতি দেয়।