হোয়াটসঅ্যাপে ভয়েস মেসেজ চাইলেই টেক্সটে রূপান্তর করে পড়া যাবে

১৮ জুন, ২০২৪

মেসেজিং প্ল্যাটফর্ম হোয়াটসঅ্যাপ এবার ভয়েস মেসেজ ট্রান্সক্রিপ্ট নামে একটি নতুন ফিচার নিয়ে কাজ করছে। এই ফিচারটি ব্যবহার করে ব্যবহারকারীরা যে কোনো ভয়েস নোটকে টেক্সটে রূপান্তর করে পড়তে পারবেন।

এটি এমন ব্যবহারকারীদের জন্য ডিজাইন করা হয়েছে, যারা ভয়েস নোট শোনার চেয়ে টেক্সট পড়তে বেশি স্বাচ্ছন্দ্য বোধ করেন। সংস্থাটি ট্রান্সক্রিপ্ট ফিচারের জন্য ভাষার তালিকায় এখন ইংরেজির সঙ্গে স্প্যানিশ, পর্তুগিজ, রাশিয়ান এবং হিন্দি ভাষাও যোগ করছে। ভবিষ্যতে আরও ভাষা যুক্ত হওয়ার সম্ভাবনা রয়েছে।

হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীরা এবার থেকে ভাষা নির্বাচন করার জন্যও একটি পৃথক বিভাগ পাবেন। এর ফলে, ব্যবহারকারীরা নিজেদের পছন্দের ভাষায় ভয়েস নোট পড়তে এবং বুঝতে পারবেন।

হোয়াটসঅ্যাপ এবার থেকে অত্যাধুনিক কথা শনাক্তকরণ প্রযুক্তি ব্যবহার করে, ট্রান্সক্রিপশন করবে। যার ফলে ভয়েস মেসেজগুলো টেক্সট হয়ে যাবে অনায়াসেই। এই ফিচারটি ব্যবহার করার জন্য, ব্যবহারকারীরা চ্যাটে প্রাপ্ত ভয়েস নোটের ঠিক নিচে ট্রান্সক্রিপ্ট অপশনটি দেখতে পাবেন, যেখানে ক্লিক করে তারা ভয়েস নোটটিকে টেক্সট-এ রূপান্তর করতে পাটবেন।

ট্রান্সক্রাইব ভয়েস নোট এরই মধ্যে আইওএস ব্যবহারকারীদের জন্য উন্মুক্ত করা হয়েছে। শিগগিরই অ্যানড্রয়েড ব্যবহারকারীদের জন্যও এটি চালু হতে পারে।