সিলেটে বন্যায় কোরবানি হয়নি ৫ সহস্রাধিক পশু

২০ জুন, ২০২৪

সিলেটে বন্যা পরিস্থিতির অবনতি হচ্ছে প্রতিনিয়ত। একই সঙ্গে নদ-নদীর পানিও বিপদসীমার ওপর দিয়ে অতিক্রম করছে।

এই বন্যার কারণে এবার সিলেটে এবার ৫ সহস্রাধিক পশু কোরবানি হয়নি। পশু কিনে বন্যার কারণে কোরবানি না দিতে পারায় অনেকেই মাদরাসা ও এতিমখানায় দান করেছেন। আবার অনেকেই কোরবানি না দিয়ে পশু নিয়ে উঠেছেন আশ্রয়কেন্দ্রে।

এবারের বন্যায় সিলেট নগর ও সীমান্তবর্তী উপজেলা কোম্পানীগঞ্জ, জৈন্তাপুর, গোয়াইনঘাটসহ আরও কয়েক উপজেলার মানুষ পশু ক্রয় করেও কোরবানি দিতে পারেননি।

সিলেট জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা কৃষিবিদ মিজানুর রহমান মিয়া জানান, এবারের ঈদে সিলেটে ১ লাখ ৮০ হাজার গরু, ছাগল, ভেড়া ও মহিষ কোরবানির জন্য প্রস্তুত ছিল। কোরবানি হয়েছে ১ লাখ ৪৫ হাজার ৯০৬টি। বন্যার কারণে অনেকেই কোরবানি দিতে পারেননি বলে জানান তিনি।

এবার কতজন কোরবানি দিয়েছেন এবং অন্যরা কী কারণে কোরবানি দিতে পারেননি এ বিষয়ে তিনি বলেন, ‘সে হিসেব আমাদের কাছে এখন নেই। গতবার ১ লাখ ৫০ হাজার পশু কোরবানি হলেও এবার হয়েছে প্রায় ১ লাখ ৪৫ হাজার।’

এদিকে, টানা বৃষ্টি আর ভারত থেকে নেমে আসা পাহাড়ি ঢলে সিলেট নগরের ২৩টি ওয়ার্ড ও জেলার ১০৬টি ইউনিয়ন প্লাবিত হয়ে পড়েছে। এতে ৮ লাখ ২৫ হাজার ২৫৬ জন মানুষ বন্যা আক্রান্ত। এর মধ্যে সিলেট নগরে অর্ধলক্ষ মানুষ পানিবন্দি।