ইয়েমেন উপকূলে বাণিজ্য জাহাজে বিস্ফোরণ

২২ জুন, ২০২৪

ইয়েমেন উপকূলে একটি বাণিজ্য জাহাজে বিস্ফোরণের খবর পাওয়া গেছে। ইয়েমেনের ইডেন বন্দর থেকে ১২৬ নটিক্যাল মাইল দূরে এ ঘটনা ঘটে বলে ইউনাটেড কিংডম ম্যারিটাইম ট্রেড অপারেশন্স শুক্রবার রাতে জানিয়েছে।

সংস্থাটি জানিয়েছে, জাহাজটির কর্মীরা নিরাপদে রয়েছে, জাহাজটি পরবর্তী বন্দরের দিকে যাচ্ছে। তবে জাহাজটির পরিচয় প্রকাশ করা হয়নি।

ইয়েমেনের হাউছি যোদ্ধারা গত নভেম্বর থেকে গাজার ফিলিস্তিনিদের প্রতি সংহতি জানিয়ে ওই নৌরুটে ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলা চালিয়ে যাচ্ছে।

তারা এ পর্যন্ত ৭০টির বেশি হামলা চালিয়েছে, দুটি জাহাজ ডুবিয়ে দিয়েছে, একটি জব্দ করেছে এবং অন্তত তিনজন নাবিককে হত্যা করেছে।

হাউছিদের দু’টি স্থাপনা ধ্বংস করেছে মার্কিন বাহিনী
আমেরিকান বাহিনী ইয়েমেনে হাউছি যোদ্ধাদের দুটি স্থাপনা ধ্বংস করেছে। সাম্প্রতিক দিনগুলোতে গ্রুপটির ধারাবাহিক জাহাজ হামলার পর মার্কিন সেনাবাহিনী বুধবার এ কথা জানায়। হাউছিরা গাজা উপত্যকায় ইসরাইল-হামাস যুদ্ধের সময় ফিলিস্তিনিদের সাথে সংহতি প্রকাশের জন্য ২০২৩ সালের নভেম্বর থেকে লোহিত সাগর ও এডেন উপসাগরে জাহাজগুলোকে লক্ষ্যবস্তু করে হামলা চালিয়ে আসছে।

ইরান-সমর্থিত যোদ্ধাদের হামলা চালানোর ক্ষমতা হ্রাস করার লক্ষ্য নিয়ে মার্কিন যুক্তরাষ্ট্র ও ব্রিটেন ইয়েমেনে হামলা চালিয়েছে। জাহাজে ছোড়া ড্রোন ও ক্ষেপণাস্ত্রকে বাধা দেয়ার জন্য একটি আন্তর্জাতিক সামরিক প্রচেষ্টাও রয়েছে।

সামরিক কমান্ড এক্স-এ এক বিবৃতিতে বলেছে, 'ইয়েমেনের হাউছি নিয়ন্ত্রিত এলাকায় ইউএসসেন্টকম বাহিনী সফলভাবে একটি গ্রাউন্ড কন্ট্রোল স্টেশন এবং একটি কমান্ড ও কন্ট্রোল নোড ধ্বংস করেছে।'

এতে বলা হয়, গত ২৪ ঘণ্টায় সেন্টকম বাহিনী লোহিত সাগরে দুটি ইরান-সমর্থিত হাউছিদের মনুষ্যবিহীন সারফেস ভেসেল (ইউএসভি) ধ্বংস করেছে। মঙ্গলবার রাতে ইউনাইটেড কিংডম মেরিটাইম ট্রেড অপারেশনস (ইউকেএমটিও) জানিয়েছে, গত সপ্তাহে হাউছি হামলার পর পরিত্যক্ত হয়ে পড়ে থাকা বণিক জাহাজ এমভি টিউটর, ডুবে গেছে বলে ধারণা করা হচ্ছে।

লাইবেরিয়ান-পতাকাযুক্ত, গ্রিক-মালিকানাধীন ও পরিচালিত বাল্ক ক্যারিয়ারটি ১২ জুন একটি রিমোট-কন্ট্রোলড সমুদ্র ড্রোন ও একটি বায়বীয় প্রজেক্টাইল দিয়ে আঘাত করা হলে, এতে একজন ফিলিপিনো ক্রু সদস্য নিহত হয়। ২০১৪ সালে সানা থেকে সরকারকে উৎখাত করার পর, সৌদি নেতৃত্বাধীন জোটের সাথে যুদ্ধরত হাউছিরা নভেম্বর থেকে লোহিত সাগর ও এডেন উপসাগরে শিপিং জাহাজে ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলা চালিয়ে আসছে।

সূত্র : রয়টার্স ও এএফপি