৫৩ দিন পর কুবিতে ক্লাস শুরু

২৩ জুন, ২০২৪

উপাচার্য–শিক্ষক সমিতির দ্বন্দ্বের জেরে অনির্দিষ্টকালের বন্ধ এবং ঈদুল আজহা, গ্রীষ্মকালীন ছুটিসহ মোট ৫৩ দিন শেষে আজ রোববার ক্লাসে ফিরছে কুমিল্লা বিশ্ববিদ্যালয়। ক্লাস শুরু হলেও এখনই থামছে না শিক্ষক সমিতির আন্দোলন। দাবি আদায় না হওয়া পর্যন্ত প্রতিদিন ২ ঘণ্টা করে কর্মবিরতি পালন করবেন তারা।

এক সিন্ডিকেট সভার পর গতকাল শনিবার বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ঘোষণা দেয়, পূর্ব নির্ধারিত ঈদুল আজহা ও গ্রীষ্মকালীন ছুটি শেষে ২৩ জুন থেকে ক্লাস শুরু হবে কুবিতে। এছাড়া গত ৯৫তম সিন্ডিকেট সভায়ও বিশ্ববিদ্যালয় খুলে দেওয়ার ব্যাপারে সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

গত শুক্রবার (২১ জুন) এক সংবাদ বিজ্ঞপ্তিতে কুমিল্লা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতিও ক্লাসে ফেরার ব্যাপারে ঘোষণা দিয়েছে। তবে সেই সঙ্গে দাবি আদায় না হওয়া পর্যন্ত প্রতিদিন দুই ঘণ্টার (দুপুর ১২টা থেকে ২টা) অবস্থান কর্মসূচি পালন করার ঘোষণাও রয়েছে সংবাদ বিজ্ঞপ্তিতে। এছাড়া শিক্ষকদের দাবি আদায়ের জন্য ২০ জুলাই পর্যন্ত প্রশাসনকে সময় বেঁধে দিয়েছে শিক্ষক সমিতি।

শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. মো. আবু তাহের বলেন, আমরা সিন্ডিকেটের সিদ্ধান্ত মেনে সশরীরে ক্লাস নেব। প্রয়োজনে অনলাইনে অতিরিক্ত ক্লাস নিয়ে হলেও শিক্ষার্থীদের ক্ষতি পুষিয়ে দেওয়ার চেষ্টা করব। এছাড়া আমাদের কর্মসূচিও অব্যাহত থাকবে।

এ ব্যাপারে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ এফ এম আবদুল মঈন বলেন, বিশ্ববিদ্যালয়ে একটি শান্তিপূর্ণ পরিবেশে বজায় থাকুক সেটাই আমার চাওয়া। শিক্ষার্থীরা যাতে ক্ষতিগ্রস্ত না হয় সে জন্য শিক্ষকেরা যত্নশীল হবেন বলে আশা করি। এছাড়া শিক্ষকদের দাবিগুলো নিয়ে আমরা কাজ করছি। খুব দ্রুতই সব দাবি বাস্তবায়ন হয়ে যাবে।

উল্লেখ্য, কুমিল্লা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি তাদের ৭ দফা দাবি আদায়ে গত ১৩ ও ১৪ মার্চ প্রথম দফায় ক্লাস বর্জন করে। পরবর্তীতে দ্বিতীয় দফায় ১৯ মার্চ থেকে ২৭ মার্চ পর্যন্ত ক্লাস বর্জন করে। ঈদুল ফিতরের বন্ধ শেষে তৃতীয় দফায় ২১ এপ্রিল থেকে ২৩ এপ্রিল পর্যন্ত ক্লাস বর্জন করে শিক্ষক সমিতি। সর্বশেষ ২৯ এপ্রিল শিক্ষকদের ওপর হামলার প্রতিবাদে অনির্দিষ্টকালের জন্য সকল ধরনের ক্লাস-পরীক্ষা বর্জনের ঘোষণা দেয় শিক্ষক সমিতি।

এই পরিস্থিতি সহনীয় করতে ৩০ এপ্রিল অনুষ্ঠিত ৯৩তম জরুরি সিন্ডিকেট সভায় বিশ্ববিদ্যালয় অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করে বিশ্ববিদ্যালয় প্রশাসন। সেই ঘোষণা পাল্টে প্রশাসনের পক্ষ থেকে বিশ্ববিদ্যালয় খোলার ঘোষণা দেওয়া গত ৫ জুন অনুষ্ঠিত ৯৫তম সিন্ডিকেটে। সেই মোতাবেক ৬ জুন থেকে ১২ জুন পর্যন্ত প্রশাসনিক কার্যক্রম চলে। তবে পূর্ব নির্ধারিত ছুটি অনুযায়ী শিক্ষার্থীরা ঈদুল আজহা ও গ্রীষ্মকালীন বন্ধ পায়। গত ২১ জুন ক্লাসে ফেরার ঘোষণা দেয় শিক্ষক সমিতিও।