বৃষ্টিতে কপাল পুড়তে পারে বাংলাদেশ-অস্ট্রেলিয়ার

২৪ জুন, ২০২৪

সুপার এইটে অস্ট্রেলিয়ার বিপক্ষে আফগানিস্তানের জয়ে পাল্টে গেছে সব হিসাব-নিকাশ। এখন গ্রুপ ‘ওয়ানে’ থাকা সব দলের সামনেই শেষ চারে ওঠার সুযোগ আছে। তবে বেরসিক বৃষ্টিতে কপাল পুড়তে পারে অস্ট্রেলিয়া ও বাংলাদেশের। আর সেই সম্ভাবনাও বেশ।

সোমবার (২৪ জুন) সুপার এইটে নিজেদের তৃতীয় ও শেষ ম্যাচে মুখোমুখি হবে ভারত ও অস্ট্রেলিয়া। সেন্ট লুসিয়ার ড্যারেন স্যামি ন্যাশনাল স্টেডিয়ামে বাংলাদেশ সময় রাত ৮টা ৩০ মিনিটে শুরু হবে ম্যাচটি। গুরুত্বপূর্ণ এই ম্যাচই অনেকটা আসরের বাকি দুই সেমিফাইনালিস্ট নির্ধারণ করে দেবে। তবে অজিদের স্বপ্নে চোখ রাঙাচ্ছে বৃষ্টি।

সেমিতে যেতে এই ম্যাচে জয়ের বিকল্প নেই অজিদের। কম ব্যবধানে হারলে ভারতও শেষ চারে উঠে যাবে। তবে বৃষ্টিতে ম্যাচ পরিত্যক্ত অজিদের অপেক্ষায় রেখে সরাসরি সেমিতে পৌঁছে যাবে রোহিত শর্মার দল। এমন সমীকরণে বাংলাদেশকে আফগানিস্তান হারিয়ে দিলেই সরাসরি সেমিফাইনাল নিশ্চিত করবে। আর বৃষ্টিতে ম্যাচ বাতিল কিংবা অজিরা জিতলেই বিদায় নিশ্চিত হবে বাংলাদেশের।

আবহাওয়ার পূর্বাভাস অনুযায়ী, সোমবার সেন্ট লুসিয়ার স্থানীয় সময় সকাল সাড়ে ১০টায় শুরু হবে ম্যাচ। এ সময়ে সেখানে প্রায় ৫৫ শতাংশ বৃষ্টির সম্ভাবনা। থেমে থেমে বৃষ্টি আর বজ্রঝড়ের সম্ভাবনাও আছে। অন্যদিকে স্থানীয় সময় সকাল ৭টা থেকে ৯টার মধ্যে ৬৫ শতাংশ বৃষ্টির সম্ভাবনা। ম্যাচের পুরোটা সময়ই আকাশ মেঘাচ্ছন্ন থাকবে।

এখন পর্যন্ত টি-টোয়েন্টিতে ৩১ বার মুখোমুখি হয়েছে ভারত-অস্ট্রেলিয়া। এর মধ্যে ভারত ১৯টিতে এবং অস্ট্রেলিয়া ১১টিতে জিতেছে। পরিত্যক্ত হয় একটি ম্যাচ। টি-টোয়েন্টি বিশ্বকাপে জয়ের দিক দিয়ে এগিয়ে ভারত। পাঁচবারের মোকাবিলায় ৩ বার জিতেছে টিম ইন্ডিয়া।