কাজাকিস্তানের নাগরিক হত্যার দায়ে বেলারুশ নাগরিকের যাবজ্জীবন

২৬ জুন, ২০২৪

পাবনার রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পে কর্মরত সেভেৎস ভ্লাদিমির (৪৫) নামের এক কাজাকিস্তান নাগরিককে হত্যার দায়ে ওই প্রকল্পে কর্মরত বেলারুশ নাগরিক মাতাভিয়েভ ভ্লাদিমিরকে (৪৩) যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন আদালত।

বুধবার (২৬ জুন) বিকেলে পাবনার সিনিয়র জেলা ও দায়রা জজ আদালতের বিচারক মোহাম্মদ ওয়ালিউল ইসলাম এ রায় ঘোষণা করেন। একই সঙ্গে তার ২৫ হাজার টাকা জরিমানা অনাদায়ে আরও তিন মাসের কারাদণ্ড দিয়েছেন। তবে হত্যাকাণ্ডে জড়িত থাকার প্রমাণ না হওয়ায় বেলারুশের অপর দুই নাগরিককে খালাস দিয়েছেন আদালত।

মামলা সূত্রে জানা গেছে, ২০২২ সালের ২৬ মার্চ রূপপুর পারমানবিক বিদ্যুৎ প্রকল্পের বিদেশিদের আবাসিক এলাকা নতুনহাট গ্রিনসিটির একটি ভবন থেকে সেভেৎস ভ্লাদিমির রক্তাক্ত মরদেহ এবং তার ভাইকে রক্তাক্ত অবস্থায় উদ্ধার করা হয়। এঘটনায় তিন বেলারুশ নাগরিককে দায়ী করে হত্যা মামলা করেন কোম্পানির পরিচালক ভেদোরোভ ইউরি।

তদন্ত শেষে ২০২২ সালের ২৭ মে তিন বেলারুশ নাগরিকের বিরুদ্ধে চার্জশিট দেয় পুলিশ। দীর্ঘ শুনানি শেষে রায় ঘোষণা করেন আদালত।রাষ্ট্রপক্ষে শুনানি করেন পাবলিক প্রসিকিউটর (পিপি) অ্যাডভোকেট আব্দুস সামাদ খান রতন আর আসামিদের পক্ষে ছিলেন অ্যাডভোকেট মুকুল বিশ্বাস ও হেদায়েত উল ইসলাম। এছাড়াও দোভাষী হিসেবে বাদী পক্ষে এস এম আরিফ আলম এবং আসামি পক্ষে কে এম মুরাদুজ্জামান সহযোগিতা করেন।