রাজীব-নীড় যুগ্মভাবে শীর্ষে

২৬ জুন, ২০২৪

৪৮তম জাতীয় দাবায় চতুর্থ রাউন্ড শেষ হয়েছে। শীর্ষস্থানে পরিবর্তন এসেছে প্রতি রাউন্ডেই। তৃতীয় রাউন্ডে শীর্ষস্থানে ছিলেন দুই ফিদে মাস্টার মনন রেজা নীড় ও তাহসিন তাজওয়ার জিয়া। চতুর্থ রাউন্ডে জাতীয় দাবার বর্তমান চ্যাম্পিয়ন গ্র্যান্ডমাস্টার এনামুল হোসেন রাজীব শীর্ষস্থানে ওঠে এসেছেন। তার সঙ্গে রয়েছেন ফিদে মাস্টার নীড়ও। 

চতুর্থ রাউন্ডের খেলায় গ্র্যান্ডমাস্টার এনামুল হোসেন রাজীব রাজবাড়ী জেলার অমিত বিক্রম রায়কে পরাজিত করেছেন। গ্র্যান্ডমাস্টার এনামুল হোসেন রাজীব সাদা ঘুুঁটি নিয়ে অমিত বিক্রম রায়ের সিসিলিয়ান ডিফেন্স পদ্ধতির বিপক্ষে খেলে ৪০ চালের মাথায় জয়ী হন।

ফিদে মাস্টার মনন রেজা নীড় ড্র করেছেন নিজ দলের ফিদে মাস্টার সেখ নাসরি আহমেদের সঙ্গে। ফিদে মাস্টার নীড় কালো ঘুঁটি নিয়ে আরেক ফিদে মাস্টার সেখ নাসিরের রেটি ওপেনিং পদ্ধতিতে খেলে ৩২ চালে ড্র করেন। নীড় এই রাউন্ডে জিতলে এককভাবে শীর্ষে থাকতে পারতেন।

দুই গ্র্যান্ডমাস্টার নিয়াজ মোর্শেদ ও জিয়াউর রহমান ড্রয়ের বৃত্তেই রয়েছেন। আন্তর্জাতিক মাস্টার মোহাম্মদ ফাহাদ রহমান গ্র্যান্ড মাস্টার জিয়াউর রহমানের সঙ্গে ড্র করেন। আন্তর্জাতিক মাস্টার মোহাম্মদ ফাহাদ রহমান সাদা ঘুঁটি নিয়ে মার্শাল এ্যাটাক পদ্ধতিতে খেলে ৭৮ চালের মাথায় ড্র করেন গ্র্যান্ড মাস্টার জিয়াউর রহমানের সঙ্গে। বাংলাদেশ বিমানের ফিদে মাস্টার নাইম হক গ্র্যান্ড মাস্টার নিয়াজ মোরশেদের সঙ্গে ড্র করেছেন। ফিদে মাস্টার নাইম সাদা ঘুঁটি নিয়ে ইতালিয়াম গেম পদ্ধতিতে খেলে ১৪ চালে ড্র করেন গ্র্যান্ড মাস্টার নিয়াজ মোরশেদের সঙ্গে।

অনত চৌধুরী ফিদে মাস্টার তাহসিন তাজওয়ার জিয়াকে পরাজিত করেছেন। তিনি সাদা ঘুঁটি নিয়ে ফিদে মাস্টার জিয়ার ক্যারো-কান ডিফেন্স পদ্ধতির বিপক্ষে খেলে ৪৭ চালের মাথায় জয়ী হন। বাংলাদেশ বিমানের আন্তর্জাতিক মাস্টার আবু সুফিয়ান শাকিল বাংলাদেশ নৌবাহিনীর ফিদে মাস্টার খন্দকার আমিনুল ইসলামের সঙ্গে ড্র করেন। আন্তর্জাতিক মাস্টার আবু সুফিয়ান শাকিল কালো ঘুঁটি নিয়ে সেমি-শ্লাভ ডিফেন্স পদ্ধতিতে খেলে ফিদে মাস্টার খন্দকার আমিনুল ইসলামের সঙ্গে ড্র করেন।

বরিশালের ফিদে মাস্টার দেবরাজ চ্যাটার্জী বাংলাদেশ নৌবাহিনীর আন্তর্জাতিক মাস্টার মো. মিনহাজ উদ্দিনের সঙ্গে ড্র করেন। ফিদে মাস্টার দেবরাজ চ্যাটার্জীর কালো ঘুঁটি নিয়ে সিসিলিয়ান ডিফেন্স পদ্ধতি অবলম্বন করে ৮১ চালের মাথায় আন্তর্জাতিক মাস্টার মো. মিনহাজ উদ্দিনের সাথে ড্র করেন।

বাংলাদেশ আনসারের গ্র্যান্ডমাস্টার এনামুল হোসেন রাজীব ও বাংলাদেশ নৌবাহিনীর ফিদে মাস্টার মনন রেজা নীড় ৪ খেলায় ৩ পয়েন্ট করে নিয়ে পয়েন্ট তালিকায় যুগ্মভাবে শীর্ষে রয়েছেন। আড়াই পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে গ্র্যান্ডমাস্টার জিয়াউর রহমান, গ্র্যান্ডমাস্টার নিয়াজ মোরশেদ, আন্তর্জাতিক মাস্টার মোহাম্মদ ফাহাদ রহমান ও ফিদে মাস্টার তাহসিন তাজওয়ার জিয়া এবং পল্লী সঞ্চয় ব্যাংকের অনত চৌধুরী।