কমবয়সীরাও আক্রান্ত হতে পারে রিউমাটয়েড আর্থরাইটিসে, জানুন উপসর্গ

২৭ জুন, ২০২৪

রিউমাটয়েড আর্থরাইটিস বলতে যে কেবল হাড়ের জয়েন্টের ব্যথাকে বোঝায় এমনটা নয়। এর জেরে আরও অনেক শারীরিক সমস্যা দেখা দেয়। একসময় বয়স্কদের মধ্যে এই সমস্যা দেখা দিলেও বর্তমানে কমবয়সীরাও আর্থরাইটিস সমস্যায় ভুগছেন। 

রিউমাটয়েড আর্থরাইটিসে আক্রান্ত হলে রোগীর রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যেতে পারে। ফলে বাড়ে হাড়ের প্রদাহ ও ব্যথা। এতে হাত, কব্জি ও পায়ে যন্ত্রণা হতে পারে। সমস্যা অতিরিক্ত পর্যায়ে পৌঁছালে তা চোখ, ত্বক, ফুসফুস, হৃদযন্ত্র ও রক্তনালীতে প্রভাব ফেলে। 

চট করে এই সমস্যা থেকে মুক্তি পাওয়া সম্ভব নয়। তবে দ্রুত ধরা পড়লে কিছুটা নিয়ন্ত্রণ করা যেতে পারে। আপনি রিউমাটয়েড আর্থরাইটিসে আক্রান্ত কি না বুঝবেন কীভাবে? চলুন জেনে নেওয়া যাক এর কিছু উপসর্গ- 

অতিরিক্ত ক্লান্তি 
অতিরিক্ত ক্লান্তি মানেই যে ফুসফুসের সমস্যা বা ক্যানসার— এমনটা নয়। এই সমস্যা অন্য অসুখেরও ইঙ্গিত দেয়। দীর্ঘ দিন ধরে ক্লান্ত লাগা এবং সেসঙ্গে হঠাৎ ওজন কমে যাওয়া রিউমাটয়েড আর্থরাইটিসের কারণ হতে পারে। 

বিনা কারণে জ্বর 
শরীরের ভেতর নানা রোগ জমে থাকতে পারে। তারই জানান দেয় জ্বর। মাঝেমধ্যেই যদি বিনা কারণে জ্বর আসে কিংবা ভিতরে জ্বরজ্বর ভাব থাকে তাহলে সাবধান হোন। 

হাত-পা অবশ লাগা 
হাত-পা অবশ হয়ে যাওয়া এই রোগের আরও একটি লক্ষণ। হাত এবং পায়ের জোরও কমে যেতে পারে এই সমস্যার কারণে। 

হাতে-পায়ে ব্যথা
প্রায়ই হাত-পায়ে ব্যথা লেগেই থাকে? তাহলেও সতর্ক হোন। রিউমাটয়েড আর্থরাইটিস মানেই যে প্রচণ্ড ব্যথা হবে, এমন নয়। অনেক সময় কম ব্যথা দিয়েই এই অসুখের সূত্রপাত হয়। তাই শুরুতেই সচেতন হওয়া জরুরি। সাধারণ বাতের ব্যথা হলে একটি হাঁটুতে সমস্যা হয়, রিউমাটয়েড আর্থরাইটিসের ক্ষেত্রে বেশিরভাগ সময়ই দুটো হাঁটুতেই ব্যথা হয়ে থাকে। 

গাঁটে যন্ত্রণা 
রিউমাটয়েড আর্থরাইটিসের ক্ষেত্রে গাঁটে গাঁটে যন্ত্রণা বাড়ে। সেসঙ্গে হাড়ের সংযোগ স্থল যেখানে যন্ত্রণা হচ্ছে তার চারপাশে ত্বকের রংও পরিবর্তন হয়ে যায়। ত্বকের ওই জায়গাগুলিতে লালচে আভা চোখে পড়ে।

এসব উপসর্গ দেখা দিলে সতর্ক হোন এবং চিকিৎসকের পরামর্শ গ্রহণ করুন।