রোজ দড়িলাফেই কমবে যেসব রোগের ঝুঁকি

২৭ জুন, ২০২৪

মানুষের সুস্থ থাকার অন্যতম উপায় হল শরীরচর্চা। আর তাই স্বাস্থ্য সচেতন মানুষ প্রতিনিয়ত শরীরচর্চার মাধ্যমে নিজেকে ফিট ও ঝরঝরে রাখার চেষ্টা করে থাকেন।

তবে অনেকেই আছেন যারা নিয়মিত কঠিন ধরনের শরীরচর্চা করতে পারেন না বা সময়ের অভাবেও অনেকে শরীরচর্চা করতে পারেন না।তবে শরীরচর্চার মধ্যে খুব সহজ এবং সুস্থ থাকার আরও এক উপায় আছে, তা হল ‘রোপ স্কিপিং’। দড়িলাফ শরীরের জন্য অত্যন্ত কার্যকরী একটি শরীরচর্চা। ক্যালোরি ঝরাতে দড়িলাফ খেলার কোনও বিকল্প নেই।

নিয়মিত যদি ১৫ মিনিট করেও দড়িলাফ খেলা হয়, তা হলে অনেক কঠিন রোগের ঝুঁকি কমে। চলুন জানা যাক, প্রতিদিন দড়িলাফে কোন কোন রোগের ঝুঁকি কমে।

হার্টের রোগ

হৃদ্‌রোগে আক্রান্তের সংখ্যা ক্রমশ বাড়ছে। বাইরের খাবার খাওয়া, তেলমশলার প্রতি ভালবাসা, শরীরের প্রতি অযত্ন হার্টের রোগের ঝুঁকি বাড়িয়ে তুলছে। দড়িলাফ খেলার অভ্যাস হৃদ্‌রোগের আশঙ্কা কমায়। রোজ ১৫ মিনিট বা কিছু সময় এটা করলে হৃদ্‌রোগে আক্রান্ত হওয়ার আশঙ্কা অনেকটাই কমে।

হাড় এবং পেশির সমস্যা

রোজ দড়ি নিয়ে লাফালে হাড় এবং পেশি মজবুত হয়। হাড়ের ক্ষয় রোধ করে এই ধরনের শারীরিক কসরত। তা ছাড়া যে কোনও বয়সে পেশি সংক্রান্ত অনেক সমস্যা মাঝেমাঝেই দেখা দেয়। দড়িলাফ খেললে অনেক সুফল পাওয়া যায়।

মানসিক স্বাস্থ্য

দড়িলাফ খেলার সুফল একা শরীর পায় না। মানসিকভাবে সুস্থ থাকতেও এই ধরনের শরীরচর্চা অত্যন্ত জরুরি। এতে মানসিক অবসাদ কমে। উদ্বেগ জাঁকিয়ে বসতে পারে না। মনও ফুরফুরে থাকে।