বাফুফের সাবেক সাধারণ সম্পাদক খালেক আর নেই

২৭ জুন, ২০২৪

বাংলাদেশ ফুটবল ফেডারেশনের সাবেক সাধারণ সম্পাদক আব্দুল খালেক চৌধুরি আর নেই। গতকাল (বুধবার) বার্ধক্যজনিত কারণে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৯১ বছর। 

দেশের অন্যতম প্রাচীন ক্লাব আজাদ স্পোর্টিংয়ের অন্যতম প্রতিষ্ঠাতা খালেক। সাধারণ সম্পাদকসহ বিভিন্ন পদে ক্লাবটির সঙ্গে তিনি সম্পৃক্ত ছিলেন। দেশের ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা বাফুফের সাধারণ সম্পাদক চেয়ারে ছিলেন বছর দেড়েক (১৯৮০ সালের অক্টোবর-১৯৮২ সালের জুন)। খালেক পেশাগত জীবনে ব্যাংকার হলেও, ফুটবল সংগঠকই ছিল তার ধ্যান-জ্ঞান। পঞ্চাশ দশকে ঢাকা লিগে বিভিন্ন ক্লাবে খেলেছেন। অন্যতম গুরুত্বপূর্ণ খেলোয়াড় ছিলেন জগন্নাথ কলেজের। স্বাধীনতা পরবর্তী সময়ে সংগঠক হিসেবেই কাজ করেন।

আজ (বৃহস্পতিবার) খালেক চৌধুরি মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেন সাবেক হকি খেলোয়াড় ও হকি ফেডারেশনের সদস্য ইউসুফ আলী। সিনিয়র ক্রীড়া সংগঠক ইউসুফ আলীর বর্ষীয়ান ক্রীড়া সংগঠকদের খোঁজ-খবর রাখা এক ধরনের বিশেষ নেশা। তার মাধ্যমেই মূলত ক্রীড়াঙ্গন বর্ষীয়ান সংগঠকদের প্রয়াত/অসুস্থতার বিষয়ে অবগত হয়। ইউসুফ আলীর মাধ্যমে ক্রীড়াঙ্গনে বিষয়টি প্রকাশের পর বাফুফেও সাবেক সাধারণ সম্পাদকের মৃত্যুতে শোক জানিয়েছে।

২০০৮ সাল থেকে ফুটবল ফেডারেশনে সভাপতিই সর্বোচ্চ পদ। সাধারণ সম্পাদক বেতনভুক্ত হিসেবে অফিস পরিচালনা ও নির্বাহী কমিটির সিদ্ধান্ত বাস্তবায়ন করেন। ২০০৮ সালের আগে থেকে স্বাধীনতা পরবর্তী সময় পর্যন্ত সাধারণ সম্পাদকই ছিলেন ফেডারেশনের মূল নিয়ন্ত্রণকারী। ১৯৯৮ সাল থেকে বাংলাদেশে ক্রীড়া ফেডারেশনে নির্বাচনী ব্যবস্থা শুরু হয়। সত্তর-আশিক দশকে জাতীয় ক্রীড়া পরিষদ অ্যাডহক কমিটির ভিত্তিতে ফেডারেশন গঠন করত।