ভারতকে সুবিধা দিচ্ছে আইসিসি: ভন

২৮ জুন, ২০২৪

গায়ানায় আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপের দ্বিতীয় সেমিফাইনালে আজ বৃহস্পতিবার মুখোমুখি হচ্ছে ইংল্যান্ড ও ভারত। সেমিফাইনালের লড়াইয়ে মাঠে নামার আগে ভারতকে নিয়ে বিস্ফোরক মন্তব্য করেন ইংল্যান্ডের সাবেক অধিনায়ক মাইকেল ভন। সাবেক এই ইংলিশ তারকার মতে, ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা আইসিসির সবচেয়ে বেশি সুবিধা পাওয়া দল ভারত। যা নিয়ে মোটেও খুশি নন ভন। সামাজিক যোগাযোগ মাধ্যমে অভিযোগ তুলেছেন সাবেক ব্যাটার। 

সামাজিক যোগাযোগ মাধ্যম এক্সে দেওয়া এক পোস্টে ভন বলেন, ফ্লাইট বিলম্বের কারণে নতুন ভেন্যুতে অনুশীলনের সুযোগই পাননি দক্ষিণ আফ্রিকার খেলোয়াড়রা। অন্য এক পোস্টে তিনি অভিযোগ করেন, ভারতকেন্দ্রিক করেই তৈরি হয়েছে পুরো টুর্নামেন্ট। আইসিসির বিরুদ্ধে ভারতকে 'অনৈতিক সুবিধা' দেওয়ার অভিযোগের সঙ্গে সুর মিলিয়েছেন ভন। 

‘এই সেমিফাইনাল গায়ানার হওয়ার কথা ছিল ... কিন্তু পুরো আসরটাই যেহেতু ভারতকে ঘিরেই আবর্তিত, তাই অন্যদের প্রতি এটা এক ধরনের অবিচার,’ এক্সে লেখেন ভন। 

সূচি নিয়ে ক্ষোভ উগরে দিয়ে তিনি আরও লেখেন, ‘সোমবার রাতে সেন্ট ভিনসেন্টে জিতে বিশ্বকাপের সেমিতে উঠেছে আফগানিস্তান। মঙ্গলবার তাদের ত্রিনিদাদে যাওয়ার ফ্লাইট ৪ ঘণ্টা বিলম্বিত হয়। ফলে নতুন ভেন্যুতে অভ্যস্ত হওয়ার বা অনুশীলনের কোন সুযোগই পায়নি তারা। এটা খেলোয়াড়দের প্রতি চরম অসম্মান।’

এর আগে, ভারতীয় অধিনায়ক রোহিত শর্মাও আইসিসির সূচি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছিলেন। ২৭ জুন ইংল্যান্ডের বিপক্ষে ম্যাচের আগে সংবাদ সম্মেলনে তিনি বলেন, ‘আকাশের অবস্থা কারো নিয়ন্ত্রণে নেই... কী হবে তা কেউ জানে না। আমার একটাই চিন্তা, খেলা যদি অনেক দেরি করে তাহলে আমাদের চার্টার্ড ফ্লাইট মিস হতে পারে।’

ভারতের জায়গা নিশ্চিত থাকা দ্বিতীয় সেমিফাইনালের জন্য কোন রিজার্ভ দিন রাখেনি আইসিসি। যার সমালোচনা করেছিলেন রোহিত। বিশ্বকাপের আগে ইংল্যান্ড-ভারত ম্যাচ ঘিরে আইসিসির বিরুদ্ধে ‘ভারতীয় টেলিভিশন দর্শকদের প্রাধান্য দেওয়ার’ অভিযোগ উঠেছে। সমালোচনার কেন্দ্রবিন্দুতে রয়েছে সেমিফাইনালের সূচি।