কোহলির পর বিদায় জানালেন রোহিতও

৩০ জুন, ২০২৪

দীর্ঘ ১৩ বছরের শিরোপা খরা কাটিয়ে ভারতকে উল্লাসের উপলক্ষ এনে দিয়ে বিরাট কোহলির পর আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেটকে বিদায় জানালেন বিশ্বকাপজয়ী অধিনায়ক রোহিত শর্মাও। কোহলির সঙ্গে পুরস্কার বিতরণের মঞ্চে নিজের অবসরের ঘোষণা না দিলেও রোহিত অপেক্ষা করলেন মাত্র অফিসিয়াল সংবাদ সম্মেলন পর্যন্ত।

সতীর্থ কোহলির মতো নতুনদের কাঁধে দায়িত্ব তুলে দিয়ে রোহিত বললেন, ‘এটাই ভারতের হয়ে আমার শেষ টি-টোয়েন্টি ম্যাচ ছিল। এর পরে আমি আর দেশের হয়ে টি-টোয়েন্টি খেলব না। এই সিদ্ধান্ত নেওয়ার এর থেকে ভাল মুহূর্ত হতে পারে না।’

দীর্ঘ অপেক্ষার সমাপ্তি টানতে পেরে উচ্ছ্বসিত ভারত অধিনায়ক বলেন, ‘আমি যখন থেকেই এই ফরম্যাট খেলেছি তখন থেকেই উপভোগ করেছি। আমি বিশ্বকাপ জিততে চেয়েছিলাম। শেষ পর্যন্ত যে জিততে পেরেছি তার জন্য খুশি।’

বিদায়ের এ ঘোষণায় ১৫৯ ম্যাচে এসে থামলো রোহিতের আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্যারিয়ার। বিদায়বেলায় টি-টোয়েন্টি ক্রিকেটের সর্বোচ্চ রানসংগ্রাহক তিনি। ৪ হাজার ২৩১ রান জমা হয়েছে তার নামের পাশে। এবারের বিশ্বকাপ জয়ে সতীর্থ কোহলির মতো তিনিও জিতলেন দুই বিশ্বকাপ। এর আগে ২০০৭ সালের ওয়ান ডে বিশ্বকাপ জয়ী স্কোয়াডে ছিলেন রোহিত।

টি-টোয়েন্টি থেকে অবসর নিলেও অবশ্য ওয়ান ডে ও টেস্ট ক্রিকেট চালিয়ে যাওয়ার কথা জানিয়েছেন রোহিত। ওয়ান ডে ও টেস্ট ক্যারিয়ার আরও কিছুদূর এগিয়ে নেবেন কোহলিও।