দুই বন্ধু ভারতীয় সেনাবাহিনী ও নৌবাহিনীর দায়িত্বে

৩০ জুন, ২০২৪

ভারতের সেনাবাহিনী ও নৌবাহিনী প্রধানের দায়িত্ব পেয়েছেন দুই বন্ধু। সেনাবাহিনীর দায়িত্বে লেফটেন্যান্ট জেনারেল উপেন্দ্র দ্বিবেদী এবং নৌবাহিনীর দায়িত্বে অ্যাডমিরাল দিনেশ ত্রিপাঠি। দেশটির ইতিহাসে এই প্রথম এমন ঘটনা ঘটেছে।

রোববার (৩০ জুন) স্থানীয় গণমাধ্যম হিন্দুস্থান টাইমসের এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়। অ্যাডমিরাল ত্রিপাঠি গত ১ মে নৌবাহিনীর প্রধানের দায়িত্ব নিয়েছেন। আর আগামীকাল (১ জুলাই) লেফটেন্যান্ট জেনারেল দ্বিবেদী সেনাবাহিনীর প্রধান হিসেবে দায়িত্ব নেবেন।

১৯৭০ এর দশকের প্রথম দিকে ভারতের মধ্যপ্রদেশের রেওয়ার সৈনিক স্কুল লেখাপড়া করতেন। ওই স্কুলে তারা পঞ্চম শ্রেণি থেকে এ-লেভেল পর্যন্ত একসঙ্গে লেখাপড়া করেছেন। তাদের রোল নম্বরও কাছাকাছি ছিল। লেফটেন্যান্ট জেনারেল দ্বিবেদীর রোল নম্বর ছিল ৯৩১ এবং অ্যাডমিরাল দিনেশ ত্রিপাঠির রোল নম্বর ছিল ৯৩৮।

ভারতের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র ভারত ভূষণ বাবু সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে লেখেন, ‘ভারতীয় মিলিটারিতে প্রথমবার নৌসেনা ও সেনার প্রধান একই স্কুলের সহপাঠী। এই দুই ছাত্র লালনের বিরল সম্মান পেয়েছে মধ্যপ্রদেশের রেওয়ার সৈনিক স্কুল, যেখানে পড়ার ৫০ বছর সংশ্লিষ্ট সার্ভিসে সেবা করতে চলেছেন তারা।’

দুজনকেই চেনেন এমন একজন প্রতিরক্ষা কর্মকর্তা বলেন, সামরিক বাহিনীতে শীর্ষ নেতৃত্বের মধ্যে গভীর বন্ধুত্ব দুই বাহিনীর সম্পর্ককে আরও শক্তিশালী করতে বড় ভূমিকা রাখবে।

মাত্র দুই মাসের ব্যবধানে দুই বন্ধু দুই বাহিনীর প্রধান হিসেবে নিয়োগ পেলেন।