কোপার কোয়ার্টারে আর্জেন্টিনার প্রতিপক্ষ যারা

০১ জুলাই, ২০২৪

চলমান কোপা আমেরিকায় প্রথম দল হিসেবে এরই মধ্যে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করেছে আর্জেন্টিনা। তিন ম্যাচ খেলে তিনটিতেই জয় পেয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে কোয়াটারে পা রাখে আলবিসেলেস্তেরা। শিরোপা ধরে রাখার মিশনে কোয়ার্টার ফাইনালে আর্জেন্টিনার প্রতিপক্ষ হতে পারে কোন দল। যা নিয়ে চলছে জল্পনা। 

কোপা আমেরিকার সূচি বলছে, ৪৮তম আসরের কোয়ার্টার ফাইনালে আর্জেন্টিনার প্রতিপক্ষ হতে পারে ইকুয়েডর অথবা মেক্সিকো। কোপার সূচি অনুযায়ী, কোয়ার্টার ফাইনালে বি-গ্রুপের দলগুলোর বিপক্ষে লড়তে হবে তিনবারের বিশ্বচ্যাম্পিয়ন আর্জেন্টিনার। এ-গ্রুপের চ্যাম্পিয়ন খেলবে বি-গ্রুপের রানার্সআপের সঙ্গে। আর বি-গ্রুপের চ্যাম্পিয়ন খেলবে এ-গ্রুপের রানার্স আপের বিপক্ষে।

এবারের আসরে বি-গ্রুপে খেলছে ইকুয়েডর, ভেনেজুয়েলা, মেক্সিকো ও জ্যামাইকা। এই গ্রুপ থেকে টানা দুই ম্যাচ জিতে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করেছে ভেনেজুয়েলা। ৬ পয়েন্ট নিয়ে বি-গ্রুপের পয়েন্ট টেবিলের শীর্ষে আছে তারা।

এতে এ এবং বি-গ্রুপের চ্যাম্পিয়ন হতে যাচ্ছে যথাক্রমে আর্জেন্টিনা ও ভেনেজুয়েলা। আর বি-গ্রুপ থেকে দ্বিতীয় দল হিসেবে কোয়ার্টার ফাইনালে ওঠার দৌড়ে আছে ইকুয়েডর এবং মেক্সিকো। গ্রুপের শেষ ম্যাচে কাল মুখোমুখি হবে দুদল। ইকুয়েডর-মেক্সিকো ম্যাচ ড্র হলে আর্জেন্টিনার প্রতিপক্ষ হবে ইকুয়েডর। 

কিন্তু যদি দুই দলের কোনো দল জিতেই যায় তবে হিসেবে চলে আসবে ভেনেজুয়েলা-জ্যামেইকা ম্যাচও। শেষ ম্যাচে ভেনেজুয়েলা ড্র করলেই গ্রুপ চ্যাম্পিয়ন হবে। কিন্তু যদি জ্যামেইকা কোনক্রমে তাদের হারিয়ে দেয় তাহলে সামনে চলে আসবে গোল ব্যবধান। সেখানে যারা এগিয়ে থাকবে তারাই হবে গ্রুপ চ্যাম্পিয়ন। আর যারা পিছিয়ে পড়বে তারা পড়বে আর্জেন্টিনার মুখে।