গোল পার্থক্যে মেক্সিকোর বিদায়

০১ জুলাই, ২০২৪

বিশ্বকাপের মতো কোপাতেও দুর্ভাগ্যকে বরণ করতে হলো মেক্সিকোকে। বিশ্বকাপে গোল পার্থক্যে পিছিয়ে থাকার কারণে প্রথম রাউন্ড থেকে বিদায় নিতে হয়েছিল মেক্সিকোকে। কোপা আমেরিকাতে একই পরিণতি বরণ করতে হলো।

‘বি’ গ্রুপ থেকে কোয়ার্টার ফাইনালে খেলতে শেষ ম্যাচে ইকুয়েডরের বিপক্ষে জয়ের বিকল্প ছিল না মেক্সিকোর। কিন্তু তারা জয়ের দেখা পায়নি। গোল শূন্য ড্র করেছে। এ ড্রয়ের ফলে সমান পয়েন্ট সত্ত্বেও গোল পার্থক্যে এগিয়ে থেকে ইকুয়েডর কোয়ার্টার ফাইনালে খেলা নিশ্চিত করেছে। আর বিদায় হয়েছে মেক্সিকোর। সেমিফাইনাল ওঠার লড়াইয়ে ইকুয়েডরের প্রতিপক্ষ আর্জেন্টিনা।

কোয়ার্টার ফাইনালে উঠতে মেক্সিকোর দরকার ছিল জয়ের। আর ইকুয়েডরের ড্র। উভয় দল দুই ম্যাচ থেকে একটা জয় নিয়ে কোয়ার্টার ফাইনালে ওঠার লড়াইয়ে নেমেছিল। শেষ পর্যন্ত ইকুয়েডর গোল না হজম করার যে পরিকল্পনায় নিয়ে নেমেছিল তাতে তারা সফল হয়েছে।

জ্যামাইকার বিপক্ষে মেক্সিকো ১-০ গোলে জয় পেয়েছিল। অন্যদিকে ইকুয়েডর মেক্সিকোকে ৩-১ গোলে হারিয়েছিল। মূলত এই পার্থকটাই ইকুয়েডরকে কোয়ার্টার ফাইনালে পৌঁছে দেয়।

জয়ের লক্ষ্যে খেলতে নেমে মেক্সিকো ভালো কোনো আক্রমণ রচনা করতে পারেনি। প্রথমার্ধে তারা ইকুয়েডরের পোস্টে জোরালো কোনো শটও নিতে পারেন। একটা পেনাল্টিও পেয়েছিল তারা। কিন্তু রেফারি ভিএআর দেখে তা বাতিল করে দেন।