ত্বকের জেল্লা বাড়ায় ফিটকিরি, কমায় ব্রণ

০২ জুলাই, ২০২৪

কেটে গেলে ক্ষতস্থান দূর করতে অনেকেই ফিটকিরি ব্যবহার করে থাকেন। এটি একটি প্রাকৃতিক অ্যান্টিসেপটিক। একসময় ‘আফটার শেভ’ লোশন বা ক্রিমের চল ছিল না। শেভ করার পর অনেকেই তাই আফটার শেভিং কিট হিসেবে ফিটকিরি ব্যবহার করতেন। কিন্তু নারীদের প্রসাধনীতে এর তেমন একটা উপস্থিতি ছিল না। 

রূপ বিশেষজ্ঞরা বলছেন, কেবল কাটা-ছেঁড়া নয়, ব্রণ, র‍্যাশের মতো ত্বকের নানা সমস্যা দূর করতে কার্যকরী ভূমিকা রাখে ফিটকিরি। তাই নারীরাও নিশ্চিন্তে এটি ব্যবহার করতে পারেন। কী লাভ হয় ফিটকিরি মাখলে? কীভাবেই বা ব্যবহার করতে হয়? চলুন জেনে নিই- 

ত্বকের জেল্লা ধরে রাখে -
ফিটকিরিতে রয়েছে প্রাকৃতিক ‘অ্যাস্ট্রিনজেন্ট’। যা ত্বকের মধ্যে থাকা ‘সেবাম’ গ্রন্থির অতিসক্রিয়তা নিয়ন্ত্রণ করে। তাই ত্বক চট করে তেলতেলে হয়ে যায় না। এটি ত্বকের নিজস্ব জেল্লা ফুটিয়ে তুলতেও সাহায্য করে। 

রোদে পোড়া দাগ দূর করে-
বাইরে থেকে ফিরে রোদে পোড়া ত্বকে মেখে নিতে পারেন ফিটকিরি। এতে রয়েছে এমন কিছু উপাদান যা ব্রণ, হাইপারপিগমেন্টেশন এর কালচে দাগ তুলতেও সাহায্য করে।

ব্ল্যাকহেডস দূর করে-
অনেকের নাক কিংবা থুতনির উপর অতিরিক্ত তেল জমে, ত্বকের উন্মুক্ত রন্ধ্রগুলি বুজে যায়। এতে ধুলোময়লা জমলে ব্ল্যাকহেডস দেখা দিতে পারে। অনেকেই পার্লারে গিয়ে বিশেষ যন্ত্রের সাহায্যে এই ব্ল্যাকহেডসগুলো তুলে আসেন। ঘরে বসেই কাজটি করতে পারেন। গোলাপ জলের সঙ্গে ফিটকিরি মিশিয়ে কয়েকটা দিন মুখে মাখলে এই সমস্যা দূর হবে।

ত্বকের যত্নে কীভাবে ফিটকিরি ব্যবহার করবেন? 
গোলাপ জলের সঙ্গে পরিমাণ মতো ফিটকিরি মিশিয়ে টোনার হিসাবে ব্যবহার করতে পারেন। তৈলাক্ত ত্বকে সেবাম ক্ষরণ নিয়ন্ত্রণে রাখতে পারে এই দ্রবণ। ব্রণের সমস্যায় ভুগলে গ্লিসারিনের সঙ্গে ফিটকিরি গুঁড়ো মিশিয়ে মাখতে পারেন। উপকার মিলবে।