রংপুর বিভাগে ১৩ ঘণ্টা কারফিউ শিথিল

২৬ জুলাই, ২০২৪

রংপুর বিভাগের আট জেলায় আজ সকাল ৬টা থেকে রাত ৭টা পর্যন্ত শিথিল থাকবে কারফিউ।

শুক্রবার (২৬ জুলাই) সন্ধ্যা ৭টার পর থেকে শনিবার সকাল পর্যন্ত কারফিউ বলবৎ থাকবে।

এ তথ্য নিশ্চিত করেছেন রংপুর বিভাগীয় কমিশনার মো. জাকির হোসেন ।

তিনি বলেন, রংপুর বিভাগের পঞ্চগড়, দিনাজপুর, ঠাকুরগাঁও, নীলফামারী, লালমনিরহাট, কুড়িগ্রাম, গাইবান্ধা ও রংপুর জেলায় শুক্রবার সকাল ৬টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত অর্থাৎ ১৩ ঘণ্টা কারফিউ শিথিল থাকবে। অন্যান্য দিনের মতো শুক্রবারও সেনাবাহিনীর সঙ্গে বিজিবি, পুলিশ, র‍্যাব ও আনসার সদস্যরা নিরাপত্তা নিশ্চিতে মাঠে কাজ করবে।

রংপুরে বৃহস্পতিবার বিকেল ৫টা পর্যন্ত চলমান কারফিউ শিথিল রাখা হয়। ফলে সকাল থেকেই নগরীতে জীবনযাত্রা ছিল স্বাভাবিক। ব্যবসাপ্রতিষ্ঠান, বিপণিবিতান, ব্যাংক-বিমা, আদালতে স্বাভাবিকভাবেই কার্যক্রম পরিচালিত হয়।

ট্রেন চলাচল বন্ধ থাকলেও জেলার কয়েকটি রুটে আন্তঃজেলা বাস চলাচলের পাশাপাশি রংপুর থেকে বেশ কয়েকটি ঢাকাগামী বাস ছেড়ে গেছে। পণ্যবাহী ট্রাক চলাচল স্বাভাবিক রয়েছে। যেকোনো অপ্রীতিকর ঘটনা এড়াতে পুরো জেলায় যৌথবাহিনীর টহল জোরদার করা হয়েছে।

এ বিষয়ে রংপুরের জেলা প্রশাসক মোহাম্মদ মোবাশ্বের হাসান বলেন, রংপুর মহানগরসহ জেলায় সার্বিক পরিস্থিতি সন্তোষজনক। কারফিউ শুরুর পর থেকে রংপুরে কোথাও কোনো অপ্রীতিকর ঘটনা ঘটেনি। আইনশৃঙ্খলা রক্ষায় সেনাবাহিনী ছাড়া বিজিবি, পুলিশ, র‍্যাব ও আনসার সদস্যরা কাজ করছেন।

উল্লেখ্য, কোটা সংস্কার আন্দোলনকে ঘিরে সারাদেশে সহিংসতার জেরে গত শুক্রবার (১৯ জুলাই) দিবাগত রাত ১২টা থেকে সেনাবাহিনী মোতায়েন করে কারফিউ জারি করে সরকার। এ সময় শুক্র ও শনিবার সাপ্তাহিক ছুটির পর রোববার, সোমবার ও মঙ্গলবার পর্যন্ত ৩ দিন নির্বাহী আদেশে সাধারণ ছুটি ঘোষণা করা হয়।