ভারতীয় দলকে পাকিস্তানে না পাঠানোর আহ্বান হরভজনের

২৬ জুলাই, ২০২৪

আগামী বছরের শুরুতে পাকিস্তানে পর্দা উঠবে চ্যাম্পিয়নস ট্রফির। তবে এই টুর্নামেন্ট শুরু হওয়ার সময় যত ঘনিয়ে আসছে, ততই আশঙ্কা বাড়ছে। কারণ, পাকিস্তানে গিয়ে এই টুর্নামেন্টে অংশগ্রহণ করতে চায় না ভারত। অন্যদিকে এশিয়া কাপে ছাড় দিলেও চ্যাম্পিয়নস ট্রফিকে কেন্দ্র করে কঠোর অবস্থানে পাকিস্তান।

মূলত, নিরাপত্তা শঙ্কা রয়েছে এমন অভিযোগে পাকিস্তান গিয়ে খেলতে রাজি নয় ভারত। দেশটির ক্রিকেট নিয়ন্ত্রক সংস্থা (বিসিসিআই) জানিয়ে দিয়েছে, তারা সরকারের সিদ্ধান্তের বাইরে কোনো কিছুই করতে পারবেন না। অন্যদিকে রোহিত-কোহলিদের কোনোভাবেই পাকিস্তানে খেলতে যেতে দিতে রাজি হচ্ছে না ভারত সরকার।

কারণ, দুই দেশের রাজনৈতিক পরিস্থিতি অনেক দিন থেকেই খারাপ অবস্থানে রয়েছে। তাই ক্রিকেটারদের পাকিস্তানে যেতে দিতে চাচ্ছে না ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সরকার এবং বিসিসিআইয়ের এই সিদ্ধান্তের সঙ্গে সহমত প্রকাশ করেছে ২০১১ সালের ভারতের বিশ্বকাপজয়ী দলের ক্রিকেটার হরভজন সিং।

এক সাক্ষাৎকারে হরভজন বলেন, কেন ভারতীয় দল পাকিস্তানে যাবে? পাকিস্তানে নিরাপত্তা নিয়ে উদ্বেগ রয়েছে। পাকিস্তানের পরিস্থিতি এমন যে, প্রায় প্রতিদিনই ঘটনা ঘটে। আমি মনে করি না যে, সেখানে যাওয়া নিরাপদ। বিসিসিআই একেবারে সঠিক সিদ্ধান্তই নিয়েছে। আমাদের খেলোয়াড়দের নিরাপত্তার চেয়ে বেশি গুরুত্বপূর্ণ কিছু নয়। আমি বিসিসিআইয়ের অবস্থানকে সমর্থন করি।

এদিকে ভারতকে যেন পাকিস্তানে পাঠানোর ব্যবস্থা করা হয়, সেজন্য আইসিসির দরজায় কড়া নাড়ছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। সম্প্রতি শ্রীলঙ্কার কলম্বোতে আইসিসির সভায়ও বিষয়টি তুলে ধরেছে পাকিস্তান। তাতেও কোনো ফল আসেনি।

তবে চ্যাম্পিয়নস ট্রফি আয়োজনের ভারতীয় ক্রিকেটারদের জন্য সর্বোচ্চ নিরাপত্তা বেষ্টনি তৈরি করবে বলে জানিয়েছে পিসিবি। নিরাপত্তার জন্য ভারতের সবগুলো লাহোরের গাদ্দাফি ক্রিকেট স্টেডিয়ামে আয়োজন করার সিদ্ধান্ত নিয়েছে তারা। অঞ্চলটি সীমান্ত থেকে কাছাকাছি হওয়ার কারণে দুই দেশের সমর্থকরাই মাঠে গিয়ে খেলা উপভোগ করতে পারবে।