চার দিনে খান ইউনিস ছেড়েছেন পৌনে দুই লাখ ফিলিস্তিনি

২৭ জুলাই, ২০২৪

ইসরায়েলি বাহিনীর বর্বরোচিত বোমাবর্ষণের ফলে চার দিনে পৌনে দুই লাখেরও বেশি ফিলিস্তিনি দক্ষিণ গাজার খান ইউনিস শহরের আশপাশের এলাকা ছেড়েছেন বলে জানিয়েছে জাতিসংঘ। গত সোম থেকে বৃহস্পতিবার এই চার দিনে এসব ফিলিস্তিনি বাস্তুচ্যুত হয়েছেন বলে জানিয়েছে জাতিসংঘের মানবিক সংস্থা ওসিএইচএ।

শুক্রবার জাতিসংঘের মানবিক সংস্থাটি জানিয়েছে, চার দিনে মধ্য ও পূর্ব খান ইউনিস থেকে প্রায় এক লাখ ৮২ হাজার মানুষ বাস্তুচ্যুত হয়েছেন। এছাড়া শত শত লোক পূর্ব খান ইউনিসে আটকা পড়েছেন।

ইসরায়েলি সামরিক বাহিনী সোমবার দক্ষিণ খান ইউনিস শহরের কিছু অংশে সরিয়ে নেওয়ার আদেশ জারি করে। তারা ঘোষণা করেছে যে তারা সেখানে ‘জোরপূর্বক কাজ করবে’।

এদিকে ইসরায়েলি বাহিনীর বিমান হামলায় খান ইউনিসে অন্তত ১৮ জন নিহত হওয়ার খবর পাওয়া গেছে। আহত হয়েছেন অনেকে।

মধ্যগাজার বুরেজ শরণার্থী শিবিরের পূর্বাঞ্চলেও বোমাবর্ষণ করেছে ইসরায়েল। দখলদার দেশটির সামরিক বাহিনী একটি বিবৃতিতে বলেছে যে সৈন্যরা খান ইউনিসে ফিলিস্তিনি যোদ্ধাদের সঙ্গে লড়াই করেছে এবং টানেল এবং অন্যান্য অবকাঠামো ধ্বংস করেছে, কারণ তারা ছোট ইউনিটগুলোকে দমন করতে চেয়েছিল, যারা মর্টার ফায়ার দিয়ে সৈন্যদের আঘাত করতে থাকে।

ইসরায়েলি সামরিক বাহিনী বলেছে, গত সোমবার ইসরায়েলি সৈন্যরা খান ইউনিসে তাদের সর্বশেষ অভিযান শুরু করার পর থেকে ১০০ ফিলিস্তিনি যোদ্ধাকে হত্যা করেছে।