ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে যানবাহন চলাচল স্বাভাবিক

২৭ জুলাই, ২০২৪

কোটা সংস্কার আন্দোলন ঘিরে তৈরি হওয়া সঙ্কট কেটে আগের মতো ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে দূরপাল্লার যানবাহন চলাচল করছে। দেশের অর্থনীতির লাইফ লাইন ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক ফিরছে পুরনো চিরচেনা রূপে। ট্রাক, কাভার্ডভ্যান, লরির মতো পণ্য পরিবহনকারী যানবাহন থেকে শুরু করে স্বল্প কিংবা দূরপাল্লার বাসের সংখ্যাও বাড়ছে সমানতালে। পণ্য ও যাত্রীবোঝাই এসব পরিবহন নিরাপদে গন্তব্যে পৌঁছাতে মহাসড়ক নিরাপত্তায় নিয়োজিত আইনশৃঙ্খলা বাহিনী। এতে স্বস্তিতে যাত্রী, চালক ও শ্রমিকরা।

দাউদকান্দি থেকে চৌদ্দগ্রাম পর্যন্ত ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের কুমিল্লার ১০৪ কিলোমিটার সড়কের কোথাও কোনো সমস্যা কিংবা দুর্ভোগ দেখা যায়নি। নির্দিষ্ট সময়েই গন্তব্যে পৌঁছেছে পরিবহন। যাত্রীরা ভিড় জমাচ্ছেন টিকিট কাউন্টারগুলোতে। চট্টগ্রাম বন্দর থেকে ঢাকার উদ্দেশ্যে ছেড়ে আসা পণ্য পরিবহনগুলোও কুমিল্লা অতিক্রম করছেন স্বস্তিতে। একই দৃশ্য দেখা গেছে কুমিল্লা-নোয়াখালী, কুমিল্লা-চাঁদপুর ও কুমিল্লা-সিলেট আঞ্চলিক মহাসড়কগুলোতেও। কুমিল্লা বাস টার্মিনাল থেকে চট্টগ্রাম, সিলেট, নোয়াখালীসহ বিভিন্ন জেলায় বাস ছেড়ে যাচ্ছে। যাত্রীর সংখ্যাও স্বাভাবিক। এতে অনেকটাই খুশি পরিবহন চালক ও শ্রমিকেরা।

কুমিল্লা থেকে নোয়াখালী যাবেন আনোয়ারা বেগম। তিনি বলেন, আন্দোলনের একদিন আগে ডাক্তার দেখাতে মেয়েকে নিয়ে কুমিল্লায় আত্মীয়ের বাসায় এসেছিলাম। কিন্তু হঠাৎ করে আন্দোলন শুরু হলো, আটকা পড়ে গিয়েছিলাম। আজ দূর পাল্লার বাস চালু হওয়ায় নোয়াখালী ফিরে যাচ্ছি।

সিলেট রুটের বাসচালক মান্নান বলেন, কয়েক দিন যাবৎ আন্দোলন ও কারফিউয়ের কারণে বাস চালাতে না পারায় স্ত্রী-সন্তান নিয়ে খুবই মানবেতর জীবনযাপন করছি। আজ বের হয়ে স্বস্তি পেয়েছি।

এ বিষযে কুমিল্লা জেলা প্রশাসক খন্দকার মুশফিকুর রহমান বলেন, কোটা বিরোধী ছাত্র আন্দোলন ঘিরে সহিংসতায় তৈরি হওয়া সঙ্কট কেটে মানুষের জীবযাত্রা স্বাভাবিক হতে শুরু করেছে কুমিল্লায়। একইসাথে দেশের অর্থনীতির লাইফলাইন খ্যাত ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের যানবাহনের চলাচলও স্বাভাবিক হয়ে উঠছে। গন্তব্যে পৌঁছাতে যাত্রীদের জন্যেও তৈরি করা হয়েছে সর্বাত্মক নিরাপত্তা ব্যবস্থা।

কুমিল্লা জেলা পুলিশ সুপার সাইদুল ইসলাম বলেন, কুমিল্লায় পৃথক পাঁচ মামলায় বিভিন্ন ঘটনায় জড়িত ১১৫ জনকে গ্রেফতার করা হয়েছে।

সূত্র : বাসস