রসমালাই তৈরির রেসিপি

২৭ জুলাই, ২০২৪

রসমালাই খেতে পছন্দ করেন ছোট-বড় সবাই। দুধ মালাইয়ে ডুবানো ছোট ছোট তুলতুলে স্পঞ্জ মিষ্টি, যা রসমালাই নামে পরিচিতি। সাধারণত সবাই কমবেশি মিষ্টির দোকান থেকেই কিনে খান রসমালাই। তবে চাইলে কিন্তু খুব সহজে আপনি ঘরেও তৈরি করতে পারবেন রসমালাই। তাও আবার গুঁড়া দুধ দিয়ে। রইলো রেসিপি-

উপকরণ

১. গুঁড়া দুধ ১ কাপ

২. বেকিং পাউডার আধা চা চামচ

৩. ঘি ১ চা চামচ

৪. এলাচ ২/৩টি

৫. চিনি ২ টেবিল চামচ

৬. কনডেন্স মিল্ক আধা কাপ ও

৭. ডিম ১টি।

পদ্ধতি

প্রথমে গুঁড়া দুধ, বেকিং পাউডার, ঘি ও ডিম একসঙ্গে মেখে আঁঠালো খামির তৈরি করুন। ফেটানো ডিম দেওয়ার পর যদি খামির নরম না হয় তাহলে সামান্য তরল দুধ মেশাতে পারেন খামির নরম করতে। এরপর ১০ মিনিট খামির ঢেকে রাখুন।

এক লিটার দুধ জ্বালিয়ে নিন এলাচ, চিনি ও কনডেন্স মিল্ক মিশিয়ে। এবার গুঁড়া দুধের খামির থেকে পছন্দমতো আকৃতির রসমালাই তৈরি করে নিন। এ সময় হাতের তালুতে সামান্য ঘি মেখে নিলে হাতে লেগে যাবে না।

দুধ জ্বাল দিয়ে যখন শুকিয়ে অর্ধেক হয়ে যাবে তখন এর মধ্যে আধা কাপ গুঁড়া দুধ গুলিয়ে দিন। তাহলে দুধটা বেশ ঘন হবে। ফুটতে থাকা দুধের মধ্যে এবার রসমালাইগুলো দিয়ে ঢেকে দিন।

৫ মিনিট পর ঢাকনা সরিয়ে খুব সাবধানে মিষ্টিগুলো নেড়ে আবার ঢেকে দিন। ১৫ মিনিট পর চুলা থেকে নামিয়ে ঢেকে রাখুন ঠান্ডা হওয়া পর্যন্ত। রসমালাইগুলো ফুলে যাবে দুধে দেওয়ার সঙ্গে সঙ্গেই।

ব্যাস ২০ মিনিটের মধ্যেই তৈরি হয়ে যাবে গুঁড়া দুধের রসমালাই। ঠান্ডা করে ফ্রিজে রেখে তারপর পরিবেশন করুন উপরে বাদাম কুচি ছড়িয়ে।