বেলজিয়াম-অস্ট্রেলিয়া ও জাপানের প্রথম সোনা, ফ্রান্সের প্রথম পদক

২৮ জুলাই, ২০২৪

স্বর্ণপদক দিয়েই প্যারিস অলিম্পিকে নিজেদের খাতা খুলেছে অস্ট্রেলিয়া, জাপান এবং বেলজিয়াম। দুই দলই পদক এনেছে সাইক্লিং ইভেন্ট থেকে। মেয়েদের টাইম ট্রায়াল সাইক্লিংয়ে সোনা জিতেছেন অস্ট্রেলিয়ার গ্রেস ব্রাউন। ছেলেদের টাইম ট্রায়াল দেখেছে হাড্ডাহাড্ডি এক লড়াই। তাতে অবশ্য বর্তমান বিশ্বচ্যাম্পিয়ন রোমেকো এভেনেপোয়েলই শেষ অব্দি সোনা পেয়েছেন।  

জুডো খেলাটা জাপানের ঐতিহ্য আর সংস্কৃতির এক অংশ। নারীদের ৪৮ কেজি ওজনের বিভাগে তিনবারের বিশ্বচ্যাম্পিয়ন জাপানি তারকা নাতসুমি সুমোদা কোর্টে নেমেছিলেন। এবারের এই ইভেন্টে সারপ্রাইজ প্যাকেজ হয়ে ছিলেন মঙ্গোলিয়ার বাভুডোরিজিন বাসানকুহু। তবে স্বর্ণপদকের ম্যাচে তাকে থামতে হলো জাপানি জুডোকার কাছে। 

এই বিভাগ থেকেই এবারের আসরে নিজেদের প্রথম পদক নিশ্চিত করেছে ফ্রান্স। শিরিন বোক্লি মুখোমুখি হয়েছিলেন স্পেনের লরা মার্তিনেজের। শেষ ১০ সেকেন্ডে টানটান উত্তেজনায় গড়ায় তাদের লড়াই। শেষ পর্যন্ত টিভি রেফারির সাহায্য নিয়ে ব্রোঞ্জ মেডেল নিশ্চিত করেন ফ্রান্সের জুডোকা শিরিন।  

এর মেয়েদের ব্যক্তিগত টাইম ট্রায়াল সাইক্লিং ইভেন্টে আগে কখনোই স্বর্ণপদকের দেখা পায়নি অস্ট্রেলিয়া। সেই খরা কাটালেন গ্রেস ব্রাউন। প্যারিসে বৃষ্টি ছিল। তাতে সাইক্লিং ইভেন্ট নিয়েও ছিল প্রশ্ন। কিন্তু ভেজা রাস্তায় গ্রেস দেখালেন দারুণ মুন্সিয়ানা।

৩২ বছর বয়সী এই সাইক্লিষ্ট ৩২.৪ কিলোমিটার টাইম ট্রায়াল জিতেছেন ১ মিনিট ৩১.৫৯ সেকেন্ড সময় নিয়ে। প্যারিস অলিম্পিকে এটি অস্ট্রেলিয়ার প্রথম সোনা জয়ও। এই ইভেন্টে রুপা জিতেছেন ব্রিটেনের অ্যান হেনডারসন। ব্রোঞ্জ জিতেছেন যুক্তরাষ্ট্রের চোলে ডাইগার্ট।

ছেলেদের ইভেন্টে হাড্ডাহাড্ডি লড়াই চলেছে শুরু থেকেই। এমনকি এক পর্যায়ে ইতালিয়ান ফিলিপো গানা এগিয়েও ছিলেন। কিন্তু এভেনেপোয়েল স্নায়ুচাপ সামাল দিলেন। রেস শেষ করলেন ১৪ সেকেন্ড আগে। বেলজিয়াম পেল প্রথম সোনা। ফিলিপো গানার কাছে গেছে রৌপ্য। আর বেলজিয়ামের ওউট ভ্যান আর্ট পেয়েছেন ব্রোঞ্জ।