সূর্যকুমার-পরাগে ভারতের নতুন দিনের জয়গান

২৮ জুলাই, ২০২৪

টি-টোয়েন্টি বিশ্বকাপ জয়ের পর ক্রিকেটের সংক্ষিপ্ত সংস্করণে ভারতীয় দলের বেশ পরিবর্তন ঘটে। কোচিং স্টাফ থেকে শুরু করে নেতৃত্ব, দলে তারুণ্যের আধিক্য; সবমিলিয়ে টি-টোয়েন্টিতে নতুন দিনের পথে হাঁটে ভারত। তবে বিশ্বকাপের পর প্রথম ম্যাচেই রোহিত শর্মা কিংবা বিরাট কোহলিদের না থাকা বুঝতেই দেননি তরুণরা। 

শ্রীলঙ্কার বিপক্ষে তাদেরই মাঠে দারুণ জয়ে নতুন দিনের জয়গান শুরু করেছে ভারত।  আগে ব্যাটিং করতে নেমে ভারত ৭ উইকেটে ২১৩ রান করে। তাড়া করতে নেমে ১৭০ রানে অলআউট হয় শ্রীলঙ্কা। 

নতুন কাণ্ডারি সূর্যকুমার যাদব ব্যাট হাতে সামনে থেকে দিয়েছেন নেতৃত্ব, হয়েছেন ম্যাচসেরা। বল হাতে তরুণ রিয়ান পরাগ দেখিয়েছেন কারিশমা।  তাতে পাল্লকেলেতে প্রথম টি-টোয়েন্টি ম্যাচে ৪৩ রানের বড় জয় পায় ভারত। 

টস জিতে ভারতকে ব্যাটিংয়ে পাঠায় লঙ্কান অধিনায়ক চারিথ আসালাঙ্কা। তাকে ভুল প্রমাণ করে ভারতকে ঝড়ো শুরু এনে দেন জয়সওয়াল-শুভামান গিল। দুজনে ওপেনিংয়ে মাত্র ৬ ওভারে এনে দেন ৭৪ রান। 

পাওয়ার প্লে’র শেষ বলে ৩৪ রানে গিলের আউটে ভাঙে জুটি৷ ৪০ রান করা জয়সওয়ালও গিলের পথ ধরেন পরের বলে। ক্রিজে নতুন দুই ব্যাটার সূর্যকুমার ও ঋষভ পান্ত। এক প্রান্তে পান্ত আগলে রাখছিলেন, অন্যপ্রান্তে সূর্যকুমার চার-ছয়ের ফুক ফোটান। মাত্র ২২ বলে ফিফটি করেন।

 ২৬ বলে ৫৮ রান করে সূর্যকুমার আউট হলে ভাঙে ৭৬ রানের জুটি। এরপর পান্তের ব্যাটে এগোতে থাকে ভারত। দলীয় ২০০ রানের পর পান্ত আউট হন। তার ব্যাট থেকে আসে ৩৩ বলে ৪৯ রান। মাঝে হার্দিক পান্ডিয়া, রিংকু সিং ও রিয়ান পরাগ দুই অংকের ঘর পেরোতে পারেননি। অক্ষর ৫ বলে ১০ রান করে অপরাজিত থাকেন। শ্রীলঙ্কার হয়ে মাথিশা পাথিরানা ৪০ রান দিয়ে নেন ৪ উইকেট। 

লক্ষ্য তাড়া করতে নেমে দারুণ শুরু করে শ্রীলঙ্কা। পাথুম নিসাঙ্কা-কুশল মেন্ডিস পাওয়ার প্লে‘তে এনে দেন ৫৫ রান। ২৭ বলে ৪৫ রান করে কুশল আউট হলে ভাঙে ওপেনিং জুটি। নতুন ব্যাটার কুশল পেরেরা এলেও রানের গতি কমেনি। অন্য প্রান্তে পাথুম ঝড়ো ব্যাটিং করছিলেন। ৩৪ বলে ফিফটি করে এগোচ্ছিলেন।

১৪ ওভারে ১৪০ রান তুলে ফেলে শ্রীলঙ্কা। ভারতীয় শিবিরে তখন খানিকটা ভয় ঢুকে গিয়েছিল। কিন্তু বোলাররা ছিলেন আত্মবিশ্বাসী। ১৫তম ওভারের প্রথম বলে পাথুমের আউটে ছন্দপতন ঘটে শ্রীলঙ্কার ইনিংসে। পাথুম ৪৮ বলে ৭৯ রান করেন। তার আউটের পর মাত্র ৩০ রান করতে পারে দ্বীপ রাষ্ট্রটি। পরাগ মাত্র ১.২ ওভারে ৫ রান দিয়ে নেন ৩ উইকেট। ২ উইকেট করে নেন অক্ষর প্যাটেল-আর্শদীপ সিং।

এই ম্যাচ দিয়ে কোচ হিসেবে যাত্রা শুরু হয়েছে গৌতম গম্ভীরের। তার শুরুটাও জয়ে শুরু হলো।