প্যারিস অলিম্পিক গেমস - ২০২৪: ভারতকে প্রথম পদক এনে দিলেন মনু

২৯ জুলাই, ২০২৪

প্যারিস অলিম্পিকে মেয়েদের ১০ মিটার এয়ার পিস্তলে ব্রোঞ্জ জিতেছেন ভারতের মনু ভাকের। এটি ভারতের প্রথম পদক। মাত্র ০.১ পয়েন্টের জন্য রুপোর পদক হাতছাড়া হয়েছে তার। 

শুরু থেকেই মনুকে নিয়ে পদকের প্রত্যাশা ছিল। সেই ধারাবাহিকতাতেই ভারতকে এবারের অলিম্পিকে পদক এনে দিলেন তিনি। ভারতের প্রথম মহিলা শুটার হিসাবে অলিম্পিক পদক পেলেন মনু।

মেয়েদের ১০ মিটার এয়ার পিস্তলে অলিম্পিক রেকর্ড গড়ে সোনা জিতলেন দক্ষিণ কোরিয়ার ও ইয়ে জিন। তার স্কোর ২৪৩.২। রুপা পেয়েছেন দক্ষিণ কোরিয়ারই কিম ইয়েজি। তার স্কোর ২৪১.৩। মনুর লড়াই শেষ হয় ২২১.৭ স্কোরে। 

শেষ দুই শটের আগে ইয়েজির স্কোর ছিল ২২১.৮। ফলে ০.১ স্কোরের ব্যবধানে পিছিয়ে যাওয়ায় ব্রোঞ্জ পেলেন মনু। শেষ শটে মনু স্কোর করেন ১০.৩। সেই শটে ইয়েজি স্কোর করেন ১০.৫। কোরিয়ার শুটার ১০.২ স্কোর করলেও রুপো পেতে পারতেন মনু।

শনিবার কোয়ালিফিকেশন রাউন্ডে তৃতীয় হয়ে ফাইনালে উঠেছিলেন মনু। ফাইনালেও শেষ করলেন তৃতীয় স্থানে থেকেই। যদিও ফাইনালে কোয়ালিফিকেশন রাউন্ডের পয়েন্ট যোগ করা হয়নি। 

মনুকে অভিনন্দন জানিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সামাজিক মাধ্যমে তাকে অভিনন্দন জানিয়েছেন অলিম্পিকের সোনাজয়ী ভারতের একমাত্র শুটার অভিনব বিন্দ্রাও।