রেসিপি: ডিমের কাবাব

২৯ জুলাই, ২০২৪

ডিম দিয়ে তৈরি রেসিপি সকলেরই পছন্দের। আর সেটা যদি হয় কাবাব তাহলে তো কথাই নেই। আপনি ডিম দিয়ে একটি সুস্বাদু কাবাব তৈরি করতে পারেন। ডিম, বেসন, মরিচের গুঁড়া, আদা ও রসুনের পেস্ট ইত্যাদি দিয়ে এই ডিম কাবাব তৈরি করা যায়। এটি তৈরি করা খুবই সহজ। হঠাৎ করে অতিথি এলে ঝটপট তৈরি করে নিতে পারেন এই রেসিপিটি।

উপকরণ

প্রস্তুত প্রণালি

প্রথমে এক চিমটি লবণ দিয়ে ডিম সেদ্ধ করুন। ডিম সিদ্ধ করার পরে, স্কিনগুলো সরিয়ে ফেলুন এবং একটি বড় পাত্রে সিদ্ধ ডিমগুলিকে গ্রেট করুন। তারপর এতে ব্রেড ক্রাম্বস ও তেল ছাড়া বাকি সব উপকরণ দিয়ে দিন। সব উপকরণ হাত দিয়ে ভালো করে মিশিয়ে নিন। একবারে মিশ্রণে ১ থেকে ২ টেবিল চামচ পানি যোগ করুন। প্রয়োজনের চেয়ে বেশি পানি দিবেন না। প্রলেপের জন্য ব্রেড ক্রাম্বস আলাদা করে রাখুন।

এই মিশ্রণ আপনার হাত দিয়ে ভালো করে মাখুন যাতে একটি মসৃণ টেক্সচার তৈরি হয়। আপনার স্বাদ অনুযায়ী মশলা ঠিক করুন এবং মিশ্রণ থেকে ১০ টি ছোট কাবাবের আকার দিন। প্রতিটি কাবাবকে ব্রেডক্রাম্বে ডুবিয়ে ভালো করে প্রলেপ দিন।

এবার একটি গভীর প্যানে তেল গরম করুন এবং কাবাবগুলিকে ডুবো তেলে ভাজুন যতক্ষণ না তারা উভয় দিক থেকে সোনালি বাদামি রঙে পরিণত হয়। আঁচ কম রাখুন নাহলে ডিমের কাবাবের মধ্যে মশলাগুলো পুড়ে যাবে। শোষক কাগজে ডিমের কাবাবগুলো বের করে নিন। সালাদ অথবা যে কোনও মশলাদার চাটনির সঙ্গে গরম গরম পরিবেশন করুন।