রাবিতে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়কদের নতুন কমিটি

২৯ জুলাই, ২০২৪

কোটা সংস্কার আন্দোলন ঘিরে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) সমন্বয়কারীদের মধ্যে বিভাজন দেখা দিয়েছে। গত বৃহস্পতিবার সংবাদ সম্মেলন করে আন্দোলন প্রত্যাহার করে সমন্বয়কদের একাংশ।

তবে আন্দোলন সচল রাখতে রোববার (২৮ জুলাই) ‘বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন’ এর ব্যানারে ১৭ সদস্যের একটি সমন্বয় কমিটি গঠন করা হয়েছে। নতুনরা বলছেন, শিক্ষার্থীদের সব দাবি এখনও মানা হয়নি। দাবি আদায় না হওয়া পর্যন্ত আন্দোলন অব্যাহত থাকবে।

নতুন কমিটির অন্যতম সমন্বয়ক মেহেদী হাসান মুন্না বলেন, হয়তো কোনো চাপের মুখে আন্দোলনকারীদের একাংশ সংবাদ সম্মেলনের মাধ্যমে আন্দোলন প্রত্যাহার করেছে। তবে শিক্ষার্থীদের সকল দাবি এখনও মেনে নেওয়া হয়নি। যেহেতু শিক্ষার্থীদের দাবি আদায়ই আমাদের মূল লক্ষ্য, তাই দাবি আদায় না হওয়া পর্যন্ত আন্দোলন চলমান রাখতে কেন্দ্র থেকে নতুন এ কমিটি গঠন করে দেওয়া হয়েছে।

এদিকে, আন্দোলন প্রত্যাহারকারী সমন্বয়কদের একজন তোফায়েল আহমেদ তপু বলেন, কারও চাপে পড়ে আমরা আন্দোলন প্রত্যাহার করিনি। কয়েকজন তো চাইবে, ব্যাপারটাকে ঘোলাটে করার। সালাউদ্দিনসহ সকল প্রতিনিধির সঙ্গে যোগাযোগ করার চেষ্টা করেছিলাম। কিন্তু সবার ফোন বন্ধ ছিল। আমরা কোটা সংস্কারের জন্য আন্দোলন করেছিলাম। আমাদের সে দাবি তো মেনে নেওয়া হয়েছে। বাকি যে ৭ দফা দাবি আমাদের ছিল, তা নিয়ে সরকার ইতোমধ্যে কাজ শুরু করেছে। এখন কেউ যদি আমাদের ব্যানারে আন্দোলনে নামে, তাহলে এর দায় তাকে নিতে হবে। এখন আন্দোলন করার মতো কোনো ইস্যু নেই।

১৭ সদস্যের সমন্বয়কারীর মধ্যে আছেন— গোলাম কিবরিয়া চৌধুরী মিশু, মাসুদ রানা, মেহেদী হাসান মুন্না, নওসাজ জামান, তানভীর আহমেদ রিদম, মেহেদী সজীব, আকিল বিন তালেব, ফুয়াদ রাতুল, ফাহিম রেজা, তাসিন খান, মেহেদী হাসান মারুফ, ফৌজিয়া নৌরিন, সালাউদ্দিন আম্মার, মৃত্তিকা, মাহাদী হাসান মাহির, নুরুল ইসলাম শহীদ ও আতাউল্লাহ।