বৃষ্টি আইনে লঙ্কানদের হারিয়ে সিরিজ ভারতের

২৯ জুলাই, ২০২৪

নারী এশিয়া কাপের ফাইনালে গতকাল ভারতকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছে শ্রীলঙ্কা। লঙ্কান নারীদের এমন সফলতার দিনে ভিন্ন অভিজ্ঞতা হয়েছে দেশটির পুরুষ ক্রিকেট দলের। ভারতের বিপক্ষে চলমান টি-টোয়েন্টি সিরিজের প্রথমটিতে হারের পর দ্বিতীয়টিতে হারতে হয়েছে চারিথ আসালাঙ্কার দলকে। প্রথম দুই ম্যাচ জিতে সিরিজ নিশ্চিত করেছে সূর্যকুমার যাদবের দল।

বৃষ্টির কারণে ৪৫ মিনিট পর শুরু হওয়া ম্যাচে পাল্লেকেল্লেতে গতকাল টসে জিতে শ্রীলঙ্কাকে আগে ব্যাটিংয়ে পাঠায় ভারত। লঙ্কান ওপেনার কুশল মেন্ডিস দলীয় ২৬ রানে হার্দিক পান্ডিয়ার বলে ক্যাচ তুলে দিয়ে ১০ রান করেই সাজঘরে ফিরেন। শুরুতেই এক ওপেনারকে হারালেও এরপর ৫৪ রানের জুটি গড়তে সক্ষম হয় স্বাগতিকরা। আরেক ওপেনার পাথুম নিশাঙ্কা কুশল পেরেরাকে নিয়ে রানের চাকা সচল রাখেন।

২৪ বলে ৩২ রান করে রবি বিষ্ণৈয়ের বলে লেগ বিফোর উইকেটের ফাঁদে পড়ে আউট হন নিশাঙ্কা। এরপর কামিন্দু মেন্ডিসকে সঙ্গে নিয়ে ৫০ রানের আরও একটি জুটি গড়েন পেরেরা। ৩৪ বলে ৫৩ রান করে পেরেরা আউট হওয়ার পর মেন্ডিসও ফিরেন ২৩ বলে ২৬ রান করে। এরপর লঙ্কানরা আরও বেশি এগুতে পারেনি, শেষ পর্যন্ত ৯ উইকেট হারিয়ে ২০ ওভারে স্কোরবোর্ডে যোগ হয় ১৬১ রান।

এদিকে লঙ্কানদের ইনিংস শেষ হওয়ার পর আরেক দফা বৃষ্টি হলে ডিএলএস মেথডে ভারতের লক্ষ্য দাঁড়ায় ৮ ওভারে ৭৮ রান। এ লক্ষ্য তাড়া করতে নেমে দলীয় ১২ রানেই আউট হন সাঞ্জু স্যামসন। তবে এরপর আগ্রাসী ব্যাট করেন যশ্বসী জয়সোয়াল এবং অধিনায়ক সূর্য।

১৫ বলে ৩০ রান করে আউট হন জয়সোয়াল। এর আগে আউট হন অধিনায়ক সূর্য, তবে সাজঘরে ফেরার আগেই জয়ের ভিট গড়ে দিয়েছিলেন তিনি, ১২ বলে ২৬ রান করেন ভারতের নতুন এই অধিনায়ক। দলীয় ৬৫ রানে জয়সোয়াল বিদায় নিলেও বাকি কাজটুকু সেরেছেন হার্দিক পান্ডিয়া, ৯ বলে ২২ রান করে ৬.৩ ওভারেই দলের জয় নিশ্চিত করেন তিনি।