রুশ যুদ্ধজাহাজ আবারও কিউবায়

২৯ জুলাই, ২০২৪

আবারও কিউবা উপকূলে হাজির রাশিয়ার যুদ্ধজাহাজ। গত শনিবার (২৭ জুলাই) তিনটি রাশিয়ান যুদ্ধজাহাজ কিউবার জলসীমায় পৌঁছেছে। রাশিয়া ও কিউবার মধ্যে গভীর সম্পর্কের প্রতিফলন হিসাবে এক মাসের মধ্যে এ নিয়ে দ্বিতীয়বার কিউবা উপকূলে দেখা গেল রুশ যুদ্ধজাহাজ।

রোববার (২৮ জুলাই) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে এনবিসি নিউজ। 

প্রতিবেদনে বলা হয়েছে, রাশিয়ার একটি প্রশিক্ষণ জাহাজ, টহল জাহাজ এবং রিফুয়েলিং ট্যাঙ্কার সমন্বিত যুদ্ধজাহাজের নতুন এই বহর কিউবার হাভানা বন্দরে ৩০ জুলাই পর্যন্ত অবস্থান করতে পারে।

কিউবার পক্ষ থেকে রুশ যুদ্ধজাহাজকে তাদের উপকূলে আসার বিষয়টিকে নিয়মিত চলাচলের অংশ হিসেবে উল্লেখ করা হয়েছে।

এর আগে গত জুন মাসে একটি রুশ পারমাণবিক সাবমেরিন, ফ্রিগেট ও অন্য রসদবাহী জাহাজ হাভানা বন্দরে নোঙর করেছিল। যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা থেকে এর দূরত্ব ছিল মাত্র ১০০ মাইল। অর্থাৎ এ অঞ্চলে রাশিয়া তার শক্তি প্রদর্শন করছে।

মার্কিন কর্মকর্তারা জুনের মাঝামাঝি সময়ে রাশিয়ার সামরিক ওই মহড়া ঘনিষ্ঠভাবে ট্র্যাক করে বলেছিলেন, রাশিয়ার ৪টি জাহাজের বহর কোনো হুমকি সৃষ্টি করেনি। এ পদক্ষেপকে বিশেষজ্ঞরা ইউক্রেনের প্রতি যুক্তরাষ্ট্র এবং পশ্চিমা সমর্থন অব্যাহত রাখার প্রতিক্রিয়া হিসেবে রুশ যুদ্ধজাহাজের ক্যারিবিয়ান সফরকে শক্তির প্রতীকী প্রদর্শন হিসেবে বর্ণনা করেছিলেন।

কিউবার প্রতিরক্ষা কর্মকর্তারা গত সপ্তাহে এক বিবৃতিতে রাশিয়ান যুদ্ধজাহাজের আগমনকে একটি ‘ঐতিহাসিক অনুশীলন’ ও ‘বন্ধুত্ব ও সহযোগিতা’ প্রদর্শন বলে অভিহিত করেছেন। কিন্তু কোনো সরকারই নতুন এই মহড়ার উদ্দেশ্য সম্পর্কে বিস্তারিত জানায়নি।

কিউবা সরকার শনিবার কামানের ফাঁকা গুলি চালিয়ে রুশ যুদ্ধজাহাজকে হাভানায় স্বাগত জানিয়েছে। 

কিউবা এবং রাশিয়া- উভয় দেশই যুক্তরাষ্ট্রের কঠোর নিষেধাজ্ঞার অধীনে রয়েছে। সাম্প্রতিক বছরগুলোকে দেশ দুটি তাদের মধ্যে রাজনৈতিক ও অর্থনৈতিক সম্পর্ক জোরদার করেছে। কিউবার প্রেসিডেন্ট মিগেল দিয়াজ-কানেল চারবার মস্কো সফর করেছেন।