দ্রুততম ফিফটি করে ইংল্যান্ডকে জেতালেন স্টোকস

২৯ জুলাই, ২০২৪

ইংল্যান্ড সফরে প্রথম দুই টেস্টে হারের পর তৃতীয়টিতেও সুবিধা করে ওঠতে পারেনি ওয়েস্ট ইন্ডিজ। বার্মিংহামে ক্যারিবীয়রা দ্বিতীয় ইনিংসে ১৭৫ রান করে অল আউট হলে তৃতীয় দিনে ইংলিশদের জয়ের লক্ষ্য দাঁড়ায় ৮২। ছোট লক্ষ্য তাড়া করতে নেমে স্বাগতিকদের অধিনায়ক বেন স্টোকস করেছেন দেশের হয়ে সাদা পোশাকে দ্রুততম ফিফটির রেকর্ড। ফলে রেকর্ড জয়ে সফরকারীদের হোয়াইটওয়াশ নিশ্চিত করেছে ইংলিশরা।

ইংলিশ ওপেনার জ্যাক ক্রলি চোটের কারণে ওঠে যাওয়ায় গতকাল বেন ডাকেটের সঙ্গে ওপেনিংয়ে নেমেছিলেন স্টকস। ক্যারিয়ারে দ্বিতীয়বার ওপেন করতে নেমেই ইতিহাস গড়েছেন ইংলিশ এই অধিনায়ক। ক্যারিবীয় বোলারদের শুরু থেকেই চাপে রাখেন তিনি।

ছোট লক্ষ্য তাড়া করতে নেমে দলকে জেতাতে গতকাল স্টকস খেলেছেন আগ্রাসী এক ইনিংস। তাঁর ২৮ বলে ৫৭ রানের ইনিংসের সুবাদেই ৭.২ ওভারে ম্যাচটি জিতে নেয় ইংলিশরা। মারকুটে ব্যাটিংয়ে স্টকস নিজের ব্যক্তিগত ফিফটি পূর্ণ করেন ২৪ বলে। ৯ চার ২ ছয়ে ৫৭ রান করে অপরাজিত ছিলেন তিনি।

স্টোকসের করা ২৪ বলে ফিফটি টেস্ট ক্রিকেটে ইংল্যান্ডের হয়ে সবথেকে দ্রুততত। আর সাদা পোশাকের ক্রিকেটের ইতিহাসেও বলের হিসাবে তৃতীয় দ্রুততম ফিফটির রেকর্ড এটি। দলকে জেতাতে এ দিন ইংলিশ অধিনায়ককে যোগ্য সঙ্গ দিয়েছেন বেন ডাকেট। ১৬ বলে ৪ চারে ২৫ রান করে অপরাজিত ছিলেন তিনি।