মঙ্গলবারও চলবে না মৈত্রী এক্সপ্রেস

২৯ জুলাই, ২০২৪

১৬ জুলাইয়ের পর থেকে বন্ধ রয়েছে ভারত-বাংলাদেশের মধ্যে চলাচলকারী মৈত্রী এক্সপ্রেস। কোটা সংস্কার আন্দোলনকে কেন্দ্র করে পরিস্থিতি উত্তপ্ত হয়ে ওঠার পর থেকেই এই ট্রেনের যাত্রা বন্ধ রেখেছে ভারতীয় রেল। সেনা মোতায়েনের পর পরিস্থিতি অনেকটা স্বাভাবিক হয়ে এলেও আগামীকাল মঙ্গলবারও মৈত্রী এক্সপ্রেস না চালানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

কলকাতার আনন্দবাজার পত্রিকার এক প্রতিবেদনে বলা হয়েছে— ভারতীয় রেল জানিয়েছে, আগামী ৩০ তারিখ কলকাতা এবং ঢাকা থেকে মৈত্রী এক্সপ্রেস ছাড়ার কথা ছিল। কিন্তু সেই ট্রেন বাতিল করা হয়েছে। বাংলাদেশ রেলওয়ের থেকে বার্তা পেয়েই ট্রেন বাতিলের সিদ্ধান্ত। তবে কবে আবার দুদেশের মধ্যে মৈত্রী এক্সপ্রেস চলবে তা নিশ্চিত করে জানাচ্ছে না রেল।

অনেকেই চিকিৎসা বা অন্যান্য কারণে বাংলাদেশ থেকে কলকাতায় আসেন। আবার অনেকে কলকাতা থেকে ঢাকাতেও যান। বিমান ছাড়া সেই সব মানুষের কাছে অন্যতম ভরসা মৈত্রী এক্সপ্রেস।

ভারতীয় রেল জানিয়েছে, যে যাত্রীরা ৩০ জুলাই মৈত্রী এক্সপ্রেসে ভ্রমণের জন্য টিকিট কেটেছিলেন তারা টাকা ফেরত পাবেন। টিকিটের দাম ফেরতের জন্য কলকাতায় বিশেষ টিকিট কাউন্টার খোলা হয়েছে। কিন্তু কোনো যাত্রী টিকিট হারিয়ে ফেললে টাকা ফেরত পাবেন না। বিদেশি যাত্রীদের প্যাসেঞ্জার রিজার্ভেশন সিস্টেমের (পিআরএস) কাজের সময় টিকিটের টাকা ফেরত দেওয়া হবে।-আনন্দবাজার পত্রিকার