২০২৫ বিশ্বকাপ খেলে অবসর নেবেন শ্রীলঙ্কার অধিনায়ক

২৯ জুলাই, ২০২৪

কোনো তর্ক ছাড়াই শ্রীলঙ্কার নারী ক্রিকেট ইতিহাসের সেরা ক্রিকেটার চামারি আতাপাত্তু। লঙ্কান এই গ্রেট আছেন ক্যারিয়ারের গোধূলি লগ্নে। কবে ব্যাট-প্যাড তুলে রাখবেন তা নিয়ে বেশ কয়েক দিন ধরেই আলোচনা চলছে ক্রিকেট পাড়ায়। এবার নিজেই জানিয়েছেন কবে অবসরে যাচ্ছেন লঙ্কান অধিনায়ক।

গত এপ্রিলে দক্ষিণ আফ্রিকায় ঐতিহাসিক টি-টোয়েন্টি সিরিজ জয়ের পর সামাজিক মাধ্যমে দলের সঙ্গে একটি ছবি পোস্ট করে আতাপাত্তু লিখেছিলেন, 'দেশের হয়ে আমার শেষ দায়িত্ব।' পরে অবশ্য তা মুছে ফেলেন তিনি।

এবার এশিয়া কাপ জয়ের পর আবারও আলোচনায় তার অবসর প্রসঙ্গ। গতকাল ভারতকে হারিয়ে প্রথমবারের মতো এশিয়ার সেরা হয়েছে তার দল। যেখানে বড় অবদান আতাপাত্তুর। আসরে ১০১.৩৩ গড়ে ও ১৪৬.৮৫ স্ট্রাইক রেটে ৩০৪ রান করে টুর্নামেন্ট সেরা হয়েছেন তিনিই। আর কোনো ব্যাটার ২০০ রানের বেশি করতে পারেননি এবার।

ব্যাট হাতে রানের এই স্রোত বইয়ে দেওয়ার পাশাপাশি উইকেট নিয়েছেন তিনটি। এমন অর্জনের পর তিনি জানালেন, 'আশা করি, আগামী ৫০ ওভারের বিশ্বকাপ পর্যন্ত খেলে যাব দেশের হয়ে।'

শ্রীলঙ্কার হয়ে তিনি ওয়ানডে খেলেছেন ১০৪টি, টি-টোয়েন্টি ১৩৯টি। ওয়ানডেতে তার সেঞ্চুরি আছে ৯টি, টি-টোয়েন্টিতে ৩টি।

অধিনায়ক হিসেবে টি-টোয়েন্টিতে সবচেয়ে বেশি রান ও শতরানের বিশ্বরেকর্ড তার। শ্রীলঙ্কাকে নেতৃত্ব দিয়েছেন তিনি ৪৭ ওয়ানডে ও ৯৩ টি-টোয়েন্টিতে।