রাস্তায় শ্লীলতাহানির শিকার অভিনেত্রী

২৯ জুলাই, ২০২৪

মাঝে মাঝেই অভিনেত্রীদের যৌন হেনস্তার খবর শোনা যায়। বলিউডের জনপ্রিয় অভিনেত্রী তিলোত্তমা সোমেরও রয়েছে এ অভিজ্ঞতা। দিল্লির রাস্তায় শীলতাহানির শিকার হয়েছিলেন তিনি। ভারতীয় সংবাদমাধ্যমের কাছে প্রকাশ করেছেন সেদিনের সেই ভয়াবহ অভিজ্ঞতা।

তিলোত্তমার কথায়, ‘শীতকালে দিল্লিতে বাস ধরার জন্য স্ট্যান্ডে দাঁড়িয়ে ছিলাম। চারিদিকে প্রচুর কুয়াশা। অপেক্ষা করার সময় এই ঘটনাটি ঘটেছিল। হঠাৎই একটি গাড়ি আমার কাছে এসে থামে এবং একদল লোক গাড়ির ভেতর থেকে উত্যক্ত করতে শুরু করে। অশ্রাব্য কথা বলতে শুরু করে। এরপর তারা আমাকে নানান যৌন ইঙ্গিত দিতে শুরু করে। কেউ একটা ছোট্ট পাথর ছুঁড়ে মারল। আমি আরেকটু সরে গেলাম। সিদ্ধান্ত নিলাম, আমাকে এখান থেকে পালাতে। আমার কাছে দৌড়ানোর সুযোগ ছিল, কিন্তু তারা আমাকে সহজেই গাড়ি নিয়ে ছাড়িয়ে যেতে পারে। তাই রাস্তার মাঝখানে দাঁড়িয়ে লিফট নেওয়ার সিদ্ধান্ত নিলাম।’ 

এরপর বলেন, ‘এরপর ঘটল আরও ভয়ঙ্কর ঘটনা। আমরা একটু এগিয়েছে মাত্র। সে আমার হাত ধরে তার প্যান্টের চেন খুলে ফেলল এবং আমার ধারণা সে আমার সঙ্গে যা খুশি করতে চেয়েছিল। যে মুহূর্তে সে আমার হাত জোর করে ধরেছিল, সহজাত প্রবৃত্তি থেকে আমি জানি না কীভাবে কিন্তু তাকে আঘাত করি। ঠিক কী করেছিলাম, সত্যি জানি না, তবে সে তার গাড়ি থামাতে বাধ্য হয়। এরপর আমাকে বেরিয়ে যেতে বলে।’

সবশেষে তিলোত্তমা বলেন, এই ঘটনা আমার মনে দারুণভাবে প্রভাব ফেলেছে। যখনই ওই দিনটার কথা মাথায় আসে, তখনই নার্ভাস ব্রেকডাউন হয়। এই ঘটনা যেন কারও সঙ্গেই না ঘটে। আমরা মেয়েরা সত্যিই নিরাপদ নই।

বিকল্প ধারার ছবিতে নিয়মিত তিলোত্তমা। মীরা নায়ারের  ‘মনসুন ওয়েডিং’ সিনেমার মাধ্যমে নাম লিখিয়েছিলেন বলিউডে। এরপর ‘শ্যাডোজ অব টাইম’, ‘তাসের দেশ’, ‘সাংহাই’, ‘লাস্ট স্টোরিজ ২’, ‘দ্য ফ্যাবল’ সিনেমাগুলোতে অভিনয় করেন তিনি।