লেবাননে ইসরায়েলের পাল্টা হামলায় নিহত ২

২৯ জুলাই, ২০২৪

অধিকৃত গোলান মালভূমিতে একটি ফুটবল মাঠে রকেট হামলায় ১২ শিশু-কিশোর নিহতের ঘটনায় লেবাননে পাল্টা হামলা চালিয়েছে ইসরায়েল। স্থানীয় সময় রবিবার (২৮ জুলাই) সকালে দক্ষিণ লেবাননের সীমান্ত শহর আল-আব্বাসিয়েহ ও বুর্জ আল-শামালিতে বড় ধরনের হামলা চালিয়েছে ইসরায়েলের বিমানবাহিনী।

এতে দুজন নিহত ও ৩ জন আহত হওয়ার খবর পাওয়া গেছে। তবে, হতাহতের সংখ্যা আরো বাড়তে পারে বলে জানিয়েছে ইসরায়েল।

লেবাননের আবাসিক এলাকায় সামরিক ড্রোন দিয়ে ওই হামরা চালায় ইসরায়েল। তবে, ইসরায়েল যে পাল্টা হামলা চালাবে এটা আগে থেকেই অনুমেয় ছিল।

কারণ, গোলান মালভূমির হামলার ঘটনায় হিজবুল্লাহর বিরুদ্ধে প্রতিশোধ নেয়ার অঙ্গীকার করে ইসরায়েলের যুদ্ধবাজ প্রধানমন্ত্রী বেনইয়ামিন নেতানিয়াহু। 

ইসরায়েল অধিকৃত গোলান মালভূমিতে হামলার ঘটনায় হিজবুল্লাহকে চরম মূল্য দিতে হবে বলে হুঁশিয়ারি উচ্চারণ করেন নেতানিয়াহু। এর পরই ইসরায়েলের জঙ্গি বিমানগুলো লেবাননের দক্ষিণাঞ্চলে হিজবুল্লার লক্ষ্যস্থলগুলোতে আঘাত হেনেছে।

শনিবার ইসরায়েলের বাইরে থেকে ছোড়া একটি রকেট গোলান মালভূমির দ্রুজ শহরের মাজদাল শামস এলাকার একটি ফুটবল মাঠে বিস্ফোরিত হয়, এতে সেখানে থাকা ১২ শিশু ও কিশোর নিহত এবং আরো ২৯ জন আহত হয়।

ইসরায়েল ও যুক্তরাষ্ট্র এই হামলার দায় লেবাননের রাজনৈতিক ও সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহকে দিয়েছে। হিজবুল্লাহ এই হামলার দায় অস্বীকার করে তারা এ হামলা চালায়নি বলে দাবি করেছে। কিন্তু, হিজবুল্লাহ প্রথম থেকেই এ হামলায় তাদের সম্পৃক্ততার কথা অস্বীকার করে আসছে।

রয়টার্স জানিয়েছে, গত বছরের ৭ অক্টোবর ফিলিস্তিনি স্বাধীনতাকামী গোষ্ঠী হামাসের হামলার জেরে শুরু হওয়া গাজা যুদ্ধের পর থেকে ইসরায়েল বা ইসরায়েলের দখল করে নেয়া কোনো ভূখণ্ডে হওয়া সবচেয়ে প্রাণঘাতী হামলা এটি। গাজা যুদ্ধ আরও বেশ কয়েকটি ফ্রন্টে বিস্তৃত হয়েছে আর তা একটি ব্যাপক আঞ্চলিক যুদ্ধে রূপ নেয়ার ঝুঁকি তৈরি করে রেখেছে।

গাজা যুদ্ধের জেরে ইসরায়েল-লেবানন সীমান্তে ইসরায়েলি বাহিনী ও হিজবুল্লাহর মধ্যে ধারাবাহিক পাল্টাপাল্টি হামলার ঘটনা ঘটে চলছে।