ইবিতে কর্মসূচি প্রত্যাহার একপক্ষের, প্রত্যাখ্যান আরেকপক্ষের

৩০ জুলাই, ২০২৪

বিশ্ববিদ্যালয় প্রশাসনের সঙ্গে রুদ্ধদ্বার বৈঠক শেষে সকল ধরনের কর্মসূচি প্রত্যাহারের ঘোষণা দিয়েছে ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) শিক্ষার্থীরা। সোমবার (২৯ জুলাই) শিক্ষার্থী স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে ৫ দফা দাবি জানিয়ে কর্মসূচি প্রত্যাহারের ঘোষণা দেন শিক্ষার্থীদের প্রতিনিধিত্বকারী ৯ জন শিক্ষার্থী। এদিকে বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনের ইবির শাখার সমন্বয়ক এস এম সুইট এক বিবৃতিতে উল্লেখ্য করেন প্রত্যাহারকৃত আন্দোলনকারী শিক্ষার্থীরা বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনের কেউ নন।

বিবৃতিতে তিনি বলেন, আজ ২৯-০৭-২০২৪ তারিখে ইসলামী বিশ্ববিদ্যালয়ে আন্দোলনরত শিক্ষার্থীদের কয়েকজনের থেকে আন্দোলন স্থগিত করা বিষয়ক যে বিবৃতি নেওয়া হয়েছে,তার সঙ্গে বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলন ইবি এর কোনো সংযোগ নেই। দাবি আদায় না হওয়া পর্যন্ত আন্দোলন বন্ধ হচ্ছে না। আমাদের সমন্বয়ক ও নেতৃত্ব স্থানীয় সকলকেই প্রশাসনের সঙ্গে আলোচনার প্রস্তাব দেওয়া হয় এবং প্রত্যেকে তা সুস্পষ্টত প্রত্যাখ্যান করেন। শহিদের রক্তের সঙ্গে কোনো বেঈমানী নয়। এই আন্দোলন চলবে, এমন কি আহ্বান করার মতো একজনও যদি না থাকে, তবুও সাধারণ শিক্ষার্থী যেন আন্দোলন চালিয়ে যায়, সেই অনুরোধ করছি। 

আন্দোলন প্রত্যাহারকৃত শিক্ষার্থীদের দাবিগুলো হলো:

১.আইন শৃঙ্খলা বাহিনী যেন বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থী ও তাদের পরিবারের সদস্যদেরকে গ্রেফতার, ভয়-ভীতি প্রদর্শন ও বিভিন্নভাবে হেনস্তা না করে।

২. সাধারণ শিক্ষার্থীদের নামে মিথ্যা মামলা প্রত্যাহার।

৩. কোটা আন্দোলনে শহীদদের পরিবারকে ক্ষতিপূরণের ব্যবস্থা নিশ্চিত করা।