মিয়ানমারের নৌবাহিনীর প্রধান গ্রেপ্তার

৩০ জুলাই, ২০২৪

মিয়ানমারের নৌবাহিনীর প্রধানকে গ্রেপ্তার করেছে সামরিক বাহিনী। জান্তা প্রধান সিনিয়র জেনারেল মিন অং হ্লাইয়ের নির্দেশ না মানায় তাকে গ্রেপ্তার করা হয়েছে বলে সোমবার জানিয়েছে মিয়ানমারের সংবাদমাধ্যম ইরাবতি।

অ্যাডমিরাল জ্যু উইন মিন্ট নৌবাহিনীর কমান্ডার-ইন-চিফ ছিলেন। মিয়ানমারের প্রধান সৈকত শহর থান্ডওয়ের এনগাপালির হোটেলে মোতায়েন আরাকান আর্মির সেনাদের আক্রমণ করার জন্য মিন অং হ্লাইং আদেশ দিয়েছিলেন। জিউ উইন এই আদেশ অমান্য করার পরে তার পদত্যাগ জমা দিয়েছিলেন।

মিন অং হ্লাইং অ্যাডমিরাল জ্যু উইন মিন্টকে সৈকতে সেনা পরিবহনের জন্য ল্যান্ডিং ক্রাফট ব্যবহার করার নির্দেশ দিয়েছিলেন। কিন্তু তাকে গোলন্দাজ ইউনিট যেন ব্যবহার করা না হয়।

নাম প্রকাশ না করার জন্য একজন নৌ কর্মকর্তা দ্য ইরাবতিকে বলেছেন, ‘আরকান আর্মির সেনারা হোটেল জোনে অবস্থান নিয়েছিল। স্নাইপারও আছে। মিন অং হ্লাইং তাদের সরানোর নির্দেশ দিয়েছিলেন। নৌবাহিনী প্রধান বলেছিলেন যে তিনি এটা করতে পারবেন তবে নাবিকরা ল্যান্ডিং ক্রাফটে সমুদ্র সৈকতে অবতরণের আগে শত্রুকে দমন করতে প্রথমে আর্টিলারি ব্যবহার করা হবে। মিন অং হ্লাইং তা মানেননি এই ভয়ে যে হোটেলগুলো আর্টিলারির গোলায় ক্ষতিগ্রস্থ হবে।’

এনজিপালি সমুদ্র সৈকত মিয়ানমারের বন্ধুরা তাদের সবচেয়ে জমকালো রিসর্টগুলো তৈরি করেছে। সৈকতে ৬৪টি হোটেল ও রিসর্ট রয়েছে এবং এগুলোর মালিকদের সঙ্গে সামরিক শাসনের নেতাদের ঘনিষ্ঠ সম্পর্ক রয়েছে।

নৌ বাহিনী প্রধান বলেছিলেন, ‘যদি আমরা আর্টিলারি সমর্থন ছাড়া সমুদ্র সৈকতে অবতরণ করার জন্য ল্যান্ডিং ক্রাফট ব্যবহার করি তাহলে আমরা সবাই মারা যাব।’

মিন অং হ্লাইংও তার স্ত্রী কিউ কিউ হ্লার থান্ডওয়েতে বোমা হামলা চালাতে নিষেধ করেছিলেন। আদেশ মানতে অস্বীকৃতি জানানোয় ৮ জুলাই গ্রেপ্তার হন অ্যাডমিরাল জ্যু উইন মিন্ট।