কেরালায় ভূমিধসে নিহত বেড়ে ৩৬

৩০ জুলাই, ২০২৪

ভারতের সর্বদক্ষিণের রাজ্য কেরালার ওয়েনাদ জেলার মেপ্পেদির বড় এলাকাজুড়ে ভূমিধস হয়েছে। এতে শত শত মানুষ হতাহত হয়েছেন বলে আশঙ্কা করা হচ্ছে। এ পর্যন্ত ৩৬ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। শতাধিক লোক আটকা পড়েছে বলে আশঙ্কা করা হচ্ছে। এনডিআরএফসহ একাধিক সংস্থা মেপ্পাদির কাছে পাহাড়ি এলাকায় উদ্ধার অভিযানে যোগ দিয়েছে।

মঙ্গলবার (৩০ জুলাই) দ্য হিন্দু পত্রিকার এক প্রতিবেদনে বলা হয়েছে, মেপ্পেদির যে অঞ্চলে ভূমিধস ঘটেছে, সেটি পাহাড়ি এলাকা। মঙ্গলবার ভোরের দিকে এ ঘটনা ঘটেছে। কেরালার ওয়েনাদ জেলার বিভিন্ন পাহাড়ি এলাকায় ব্যাপক ভূমিধসে ৩৬ জন মারা গেছে এবং বেশ কয়েকজন আটকে পড়েছে বলে আশঙ্কা করা হচ্ছে। কেন্দ্রীয় ও রাজ্য কর্তৃপক্ষ ব্যাপক অনুসন্ধান ও উদ্ধার অভিযান শুরু করেছে।

কেরালা স্টেট ডিজাস্টার ম্যানেজমেন্ট অথরিটি (কেএসডিএমএ) বলেছে যে, ফায়ারফোর্স এবং এনডিআরএফ দলগুলোকে ক্ষতিগ্রস্থ এলাকায় মোতায়েন করা হয়েছে, একটি অতিরিক্ত এনডিআরএফ দল ওয়ানাদের পথে।

টাইমস অব ইন্ডিয়ার এক প্রতিবেদনে বলা হয়েছে, দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি কেরালার মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়নের সঙ্গে কথা বলেছেন এবং এলডিএফ সরকারকে সব ধরনের সাহায্যের আশ্বাস দিয়েছেন। তিনি বিজেপি প্রধান জেপি নাড্ডাকে দলীয় কর্মীদের উদ্ধার কাজে সহায়তা নিশ্চিত করতে বলেছেন।

মূলত প্রবল বৃষ্টির জন্যই নেমেছে এই ধস। শুধুমাত্র ধস নয়, আরও একাধিক বিপর্যয়ের আশঙ্কা রয়েছে। সেই পরিস্থিতির কথা মাথায় রেখে স্বাস্থ্য দপ্তরের পক্ষ থেকে একটি কন্ট্রোল রুম খলা হয়েছে। দুটি নাম্বারও চালু করা হয়েছে, যেগুলোতে যোগাযোগ করে খোঁজ নেওয়া যাবে।

স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ উদ্বেগ প্রকাশ করেছেন। মৃতদের পরিবারের প্রতি সমবেদনা এবং আহতদের দ্রুত আরোগ্যের জন্য প্রার্থনা করেন তিনি।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি কেরালার মুখ্যমন্ত্রীকে সম্ভাব্য সব ধরনের সাহায্যের আশ্বাস দিয়েছেন। তিনি মঙ্গলবার কেরালার ওয়েনাদ জেলায় ভূমিধসে প্রাণহানির ঘটনায় দুঃখ প্রকাশ করেছেন। তিনি মৃতের পরিবারকে দুই লাখ এবং আহতদের ৫০ হাজার রুপি দেওয়ার ঘোষণা করেছেন।