অলিম্পিকে আরো বড় দুঃসংবাদ পেল ব্রাজিল

৩০ জুলাই, ২০২৪

ক্রীড়াঙ্গনে সময়টা ভালো যাচ্ছে না ব্রাজিলের। চলমান প্যারিস অলিম্পিকেও সেই ধারা অব্যাহত রয়েছে লাতিন আমেরিকার দেশটির। বিশ্বের সবচেয়ে জনপ্রিয় প্রতিযোগিতার মঞ্চে হোঁচট খায় ব্রাজিল নারী ফুটবল দল। গ্রুপ পর্বের গুরুত্বপূর্ণ ম্যাচে হেরে বসে জাপানের কাছে। ফুটবল দলের মতো নারী হ্যান্ডবল দলও গুরুত্বপূর্ণ ম্যাচে হেরে বসে হাঙ্গেরির কাছে। 

নারীদের স্বর্ণ জয়ের মিশনে একের পর এক ভাটা পড়ার সংবাদের মাঝে আরো বড় দুঃসবাদ পেল ব্রাজিলের ভক্তরা। দেশের জার্সিতে প্রতিনিধিত্ব করার আগেই নিজ জন্মভূমিতে ফিরতে হয়েছে ব্রাজিলের তারকা সাঁতারু আনা ক্যারোলিনাকে। 

এবারের অলিম্পিকের সাঁতার প্রতিযোগিতায় অংশ নিতে যান ব্রাজিলের আনা ক্যারোলিনা। তার সঙ্গে একই দলে ছিলেন গ্যাব্রিয়েল সান্তোস। দুজনেই দেশটির তারকা সাঁতারু। 

তবে বাস্তব জীবনে প্রেমের সম্পর্কে রয়েছেন তারা দুজন। ভালোবাসার শহর প্যারিসে আলো ঝলমলে রাতে উদ্বোধন হয়েছিল অলিম্পিকের। এরপরেই তারা বেরিয়েছিলেন নিজেদের মতো করে ঘুরতে। প্রেমিকের সঙ্গে ঘুরতে যাওয়াটাই কাল হলো ক্যারোলিনার জন্য। 

সুন্দর প্যারিস উপোভগ করতে গিয়েছিলেন গেমস ভিলেজের বাইরে। আর সেটা দলের সংশ্লিষ্ট কাউকেই জানিয়ে যাননি তারা দুজনে। মূলত সেখান থেকেই ক্যারোলিনা এবং সান্তোসের উপর নাখোশ হয়েছে ব্রাজিলের অলিম্পিক কর্তৃপক্ষ। দুজনকেই গেমস ভিলেজে ফিরে আসার পর জিজ্ঞাসাবাদ করা হয়েছিল।

সেই জিজ্ঞাসাবাদেই অলিম্পিকের কর্তাব্যক্তিদের সঙ্গে বিবাদে জড়িয়ে পড়েন আনা ক্যারোলিনা। কর্তৃপক্ষের সঙ্গে অপমানজনক এবং আপত্তিকর ভাষায় চেঁচামেচি করেছেন বলেও জানা যায়। 

ব্রাজিলিয়ান অলিম্পিক কমিটির ভাষায় তার আচরণ ছিল ‘অসম্মানজনক এবং আগ্রাসী মনোভাবের।’ বিষয়টি পছন্দ হয়নি তাদের। এরপরেই তাকে প্রতিযোগিতার জন্য নিষিদ্ধ করা হয়। পাঠিয়ে দেয়া হয় নিজের দেশে। 

তবে ক্যারোলিয়ান প্রেমিক গ্যাব্রিয়েল সান্তোস নিজের জিজ্ঞাসাবাদের পর্বে নম্র ছিলেন। নিজের ভুল স্বীকার করে ক্ষমাও চেয়েছেন। যে কারণে তাকে অলিম্পিকে খেলার সুযোগ দিয়েছে ব্রাজিলিয়ান কর্তৃপক্ষ। 

দুজনেই জানিয়েছেন তারা সেইফ স্পোর্টস গাইড লঙ্ঘন করেই আইফেল টাওয়ারে ঘুরতে গিয়েছিলেন।