পুলিশ সদস্যরা গ্রেপ্তার বাণিজ্য করলে সর্বোচ্চ আইনগত ব্যবস্থা: বিপ্লব

৩০ জুলাই, ২০২৪

পুলিশ সদস্যরা গ্রেপ্তার বাণিজ্য করলে শুধু প্রত্যাহার নয়, বরং দায়ীদের বিরুদ্ধে সর্বোচ্চ আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে বলে জানিয়েছেন ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) যুগ্ম কমিশনার (অপারেশন্স) বিপ্লব কুমার সরকার।

মঙ্গলবার (৩০ জুলাই) দুপুরে ডিএমপি সদর দপ্তরের নিজ কার্যালয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এ কথা জানান তিনি।

থানায় থানায় গ্রেপ্তার বাণিজ্য চলছে এমন অভিযোগ উঠেছে জানিয়ে প্রশ্ন করা হলে বিপ্লব বলেন, যদি এ ধরনের কোনো অভিযোগ আসে এবং প্রমাণ পাওয়া যায়, তাহলে সঙ্গে সঙ্গে দায়ী পুলিশ সদস্যকে শুধু প্রত্যাহার নয়, তার বিরুদ্ধে সর্বোচ্চ আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।

তিনি বলেন, ব্লক রেইডে যেন কোনো ধরনের আইনের ব্যত্যয় না ঘটে, নিরপরাধ মানুষ যেন বিন্দুমাত্র পুলিশের দ্বারা হয়রানির শিকার না হয় সে ব্যাপারে খেয়াল রাখা হচ্ছে। এরপরেও যদি কোনো ব্যত্যয় ঘটে সঙ্গে সঙ্গে যথাযথ ব্যবস্থা গ্রহণ করা হবে। তবে অপরাধীদের ছাড় দেওয়ার কোনো সুযোগ নেই।

নিরস্ত্র মানুষকে পুলিশের গুলি করার দৃশ্য সিসি ফুটেজে দেখা যাচ্ছে —এই বিষয়ে পুলিশ বিব্রত কিনা জানতে চাইলে বিপ্লব বলেন, প্রত্যেকটি ঘটনার পূর্বাপর বিচার করতে হবে। আমাদের সদস্য যদি গুলি করে থাকে, কোন প্রেক্ষাপটে গুলি করেছে সেগুলো পর্যালোচনা করা হবে। যেসব ঘটনায় মামলা হয়েছে, প্রত্যেকটি মামলার সুষ্ঠু তদন্ত নিশ্চিত করা হবে, যেন প্রশ্ন না ওঠে পুলিশ মামলা নিয়ে পক্ষপাত করছে।

ডিএমপির এই যুগ্ম কমিশনার আরও বলেন, পুলিশের টার্গেট যারা নাশকতাকারী, যারা মেট্রোরেল, সেতু ভবন, টোল প্লাজা ও বিভিন্ন জায়গায় গাড়ি পুড়িয়েছে। আমাদের শত্রু জামায়াত-শিবির চক্র এবং বিএনপির সন্ত্রাসীরা। তাদেরকে ধরার জন্য ভিডিও ও সিসি ক্যামেরার ফুটেজ দেখে দেখে কাজ করছি