বিশ্বকাপ ব্যর্থতায় পদত্যাগ করলেন ইংল্যান্ড কোচ

৩০ জুলাই, ২০২৪

সীমিত ওভারের ক্রিকেটে সবশেষ দুই আইসিসি ইভেন্টে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন হয়ে খেলতে গিয়েছিল ইংল্যান্ড। তবে শিরোপা জয় তো দূরে থাক, ফাইনাল পর্যন্তও যেতে পারেনি ইংলিশরা। ২০২৩ ওয়ানডে বিশ্বকাপে জস বাটলারের নেতৃত্বে ইংল্যান্ডের বিদায়ঘণ্টা বেজে যায় লিগ পর্বে। বাটলার-মট জুটির ওপর চাপ আসতে শুরু করে তখন থেকেই। এই জুটির অধীনে ইংল্যান্ডের এ বছরের টি-টোয়েন্টি বিশ্বকাপে ভরাডুবি হয়।যেটির রেশ ধরে সরে দাঁড়ালেন ইংল্যান্ডের সাদা বলের কোচ ম্যাথু মট।

আজ মঙ্গলবার এক সংবাদ বিজ্ঞপ্তি দিয়ে প্রধান কোচের সরে দাঁড়ানোর খবরটি নিশ্চিত করেছে ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি)। ২০২২ সালের মে মাসে বাটলার-মইনদের দায়িত্ব নিয়েছিলেন তিনি। ক্রিস সিলভারউডের বিদায়ের পর চার বছরের চুক্তিতে ইংল্যান্ডের কোচ হন মট। কিন্তু দুই বছর দুই মাসের মাথায় সরে দাঁড়ালেন অস্ট্রেলিয়ান কোচ।

আপাতত মটের শূন্যস্থান পূরণ করবেন সহকারী কোচ মার্কাস ট্রেসকোথিক। মৌসুম শেষে নতুন কোচ নিয়োগ করবে ইসিবি। আগামী সেপ্টেম্বরে অস্ট্রেলিয়ার সঙ্গে তিন ম্যাচের টি-টোয়েন্টি ও পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজ খেলবে ইংল্যান্ড। জোড়া সিরিজে ভারপ্রাপ্ত দায়িত্ব পালন করবেন সাবেক ক্রিকেটার ট্রেসকোথিক। সিরিজে ভালো কিছু করলে স্থায়ীভাবে নিয়োগ পেতে পারেন তিনি।

মটের অধীনে অস্ট্রেলিয়ায় ২০২২ সালে আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপ জিতেছিল ইংল্যান্ড। তার অধীনে অস্ট্রেলিয়া, বাংলাদেশ, আয়ারল্যান্ড, নেদারল্যান্ডস, নিউজিল্যান্ড এবং পাকিস্তানের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ জেতে ইংলিশরা। কিন্তু কুড়ি ওভারের ক্রিকেটের মতো তারা উজ্জ্বল ছিল না ওয়ানডেতে। পারফরম্যান্সের নিরিখে গত বছর ১০ দলের মধ্যে ইংল্যান্ডের অবস্থান ছিল সপ্তম।

গত মাসে শেষ হওয়া টি-টোয়েন্টি বিশ্বকাপে শিরোপা ধরে রাখার চ্যালেঞ্জ ছিল ইংল্যান্ডের। কিন্তু সেমিফাইনালে শেষ হয়ে যায় তাদের মিশন। দলটির সামনে এখন আইসিসি চ্যাম্পিয়নস ট্রফির চ্যালেঞ্জ। প্রতিযোগিতা হবে ওয়ানডে সংস্করণে। বেশ কাঠখড় পুড়িয়ে এই টুর্নামেন্টের টিকিট কেটেছে ইংলিশরা। আগামী বছর পাকিস্তানে বসবে চ্যাম্পিয়নস ট্রফির আসর। এই প্রতিযোগিতা শুরুর আগে মটের পদত্যাগ ইংলিশদের জন্য বড় ধাক্কা হয়েই এলো।