চোখের ফোলাভাব দূর করার ঘরোয়া উপায়

৩১ জুলাই, ২০২৪

ফোলা চোখ একটি সাধারণ ত্বকের সমস্যা যা মানুষের বয়স বাড়ার সঙ্গে সঙ্গে দেখা দেয়। এর পিছনে ব্যাখ্যা হলো যে বার্ধক্য চোখের চারপাশের টিস্যুকে প্রভাবিত করে এবং দুর্বল করে দেয়, যার ফলে চোখে ফোলাভাব দেখা দেয়। কিন্তু ফোলা চোখের পেছনে এটাই একমাত্র কারণ নয়। কেউ কেউ সকালে ঘুম থেকে উঠার পর চোখের নিচে ফোলাভাব লক্ষ্য করতে পারে, যা ঘুমের অভাবের লক্ষণ হতে পারে।

ফোলা চোখের কারণ কী?

আমেরিকান একাডেমি অফ অফথালমোলজি (এএও) ব্যাখ্যা করে যে, চোখের ফোলাভাব বিকাশ হয় প্রাথমিকভাবে বার্ধক্য প্রক্রিয়ার কারণে। স্বাস্থ্য সংস্থা পরামর্শ দেয় যে, চোখের চারপাশের ত্বক স্থিতিস্থাপকতা হারায়, ফ্যাটি টিস্যু যা সাধারণত চোখের সামনের দিকে সরে যেতে এবং নিচের চোখের পাতার নিচে জমা হতে সাহায্য করে।

চোখের ফোলাভাবের সম্ভাব্য কিছু কারণ-

* অতিরিক্ত লবণ গ্রহণ

* তরল ধারণ (কিডনি ব্যাধি)

* ট্রমা

* ঘুমের অভাব।

তরল ধারণ বা ঘুমের অভাব: কীভাবে পার্থক্য করা যায়?

উচ্চ লবণযুক্ত খাবার সহ বিভিন্ন কারণে শরীরে তরল ধারণ হতে পারে। অত্যধিক লবণ খাওয়ার কারণে আপনার শরীর পানি ধরে রাখতে পারে, যা ফুলে যায়।

অপর্যাপ্ত ঘুমের কারণে ফোলাভাব এবং চোখের কালো বৃত্ত উভয়ই হতে পারে। স্লিপ জার্নালে প্রকাশিত একটি সমীক্ষায় দেখা গেছে যে, কারো মুখ দেখে ঘুমের অভাব সঠিকভাবে সনাক্ত করা সম্ভব। গবেষকরা তাদের একদল পর্যবেক্ষককে এমন লোকদের ছবি দেখিয়েছেন যারা ভালোভাবে বিশ্রামে ছিলেন এবং যারা মারাত্মকভাবে ঘুম থেকে বঞ্চিত ছিলেন। পর্যবেক্ষকরা ধারাবাহিকভাবে ঘুম-বঞ্চিত ব্যক্তিদের আরও ক্লান্ত চেহারার বৈশিষ্ট্য যেমন ফোলা চোখ, কালো বৃত্ত, ফ্যাকাশে ত্বক এবং চোখের পাতা ঝুলেছে বলে দেখতে পান।

ঘুমের অভাব এবং তরল ধরে রাখার কারণে ফোলা ভাবের মধ্যে পার্থক্য পর্যাপ্ত বিশ্রামের পরে ফোলাভাব চলে যায় কিনা তা পর্যবেক্ষণ করে নির্ধারণ করা যেতে পারে। যদি এটি অব্যাহত থাকে, এটি একটি অন্তর্নিহিত অবস্থার কারণে হতে পারে যেমন একটি কিডনি ব্যাধি, যার জন্য সঠিক চিকিৎসা ব্যবস্থাপনা প্রয়োজন।

চোখের ফোলাভাব দূর করার উপায়-
* চোখের ওপর একটি ঠান্ডা কম্প্রেস ব্যবহার করুন।

* পর্যাপ্ত ঘুম; বেশিরভাগ বিশেষজ্ঞ প্রতিদিন ৭-৯ ঘণ্টা ঘুমানোর পরামর্শ দেন।

* একটু মাথা উঁচু করে ঘুমান।

* শোবার আগে তরল পান করা এড়িয়ে চলুন।

* আপনার খাদ্যতালিকায় লবণ সীমিত করুন।

* ধূমপান ত্যাগ করুন।

* আপনার অ্যালার্জির উপসর্গ কমাতে চেষ্টা করুন।

* অতিরিক্ত চোখের পাতা ঘষা এড়িয়ে চলুন।

খাবারের দিকে খেয়াল করুন-
উচ্চ পটাসিয়ামযুক্ত খাবার খেলে তা লবণের প্রভাব মোকাবিলা করতে এবং ফোলা চোখ প্রতিরোধ করতে সাহায্য করে। পটাসিয়াম সমৃদ্ধ খাবারের কিছু উদাহরণের মধ্যে রয়েছে কলা, দই, নারিকেলের পানি, শুকনো ফল, আলু এবং শুকনো এপ্রিকট। তবে, এই খাবারগুলো পরিমিতভাবে খাওয়া গুরুত্বপূর্ণ, কারণ অতিরিক্ত কিছু ক্ষতিকারক হতে পারে। সেইসঙ্গে লবণ খাওয়া কমিয়ে দিলে তা ফোলা চোখ প্রতিরোধ করতে সাহায্য করতে পারে।