শিশুর পেটে ব্যথার কারণ হতে পারে এই ৫ খাবার

৩১ জুলাই, ২০২৪

বড়দের মতো ছোট শিশুরাও পেট ব্যথায় কষ্ট পান। নানা কারণে শিশুর পেট ব্যথা হতে পারে। এর অন্যতম একটি কারণ হতে পারে খাবার। শিশুকে যেসব খাবার খাওয়াচ্ছেন তার মধ্যে কিছু কিছু খাবার হয়তো তার হজমের সমস্যা তৈরি করছে। যার ফলে শিশু পেট ব্যথায় কষ্ট পাচ্ছে। জানুন কোন কোন খাবার থেকে শিশুর পেট ব্যথা হতে পারে। 

বিরিয়ানিই সমস্যার মূলে-
পাড়ার মোড়ে মোড়ে খুলে গিয়েছে বিরিয়ানির দোকান। ছোট থেকে বড়, সবাই মাঝে মধ্যেই এই খাবার খেয়ে করছে রসনাতৃপ্তি। আর এই ভুলের মাশুল গুনছে তাদের শরীর। বিশেষত, ছোটরা বিরিয়ানি খাওয়ার জন্য বেশি সমস্যায় পড়ছে। কারণ, এতে রয়েছে ফ্যাট এবং একাধিক ক্ষতিকর মশলা। আর এসব উপাদান পেটের হাল বিগড়ে দেওয়ার ক্ষমতা রাখে। তাই ছোট্ট সোনাকে আজ থেকেই এই খাবার খাওয়ার নেশা ছাড়ান।

​বিপদ বাড়াবে চিপস​-
আপনার সন্তান কি রোজ রোজ চিপস খায়? এই খাবার না খেলে তার দিন কাটে না? তাহলে যে তার পেটে ব্যথার পিছনে কলকাঠি নাড়ছে চিপসই। আসলে এই খাবার খুব গরম তেলে ভাজা হয়। এমনকি এতে প্রচুর পরিমাণে তেলও মেশানো থাকে। যেই কারণে চিপস খেলে বিপদে পড়ে ছোটরা। তাদের পিছু নিতে পারে গ্যাস, অ্যাসিডিটি, পেট ব্যথার মতো সমস্যা। তাই আজ থেকেই চিপস খাওয়ার লোভ সামলে নিন।

​রেডমিট চলবে না​-
খাসির মাংস হল অত্যন্ত ক্ষতিকর একটি খাবার। এতে উপস্থিত প্রোটিন সহজে হজম করা যায় না। এমনকি এই মাংসে মজুত ফ্যাটও অন্ত্রের স্বাস্থ্য বিগড়ে দিতে পারে। সেই সঙ্গে শরীরের অন্যান্য ক্ষতিও করে। তাই ভুলেও সন্তানকে রোজ রোজ খাসির মাংস খাওয়াবে না। তার বদলে তাকে নিয়মিত চিকেনের হালকা ঝোল করে খাওয়ান। এই নিয়মটা মেনে চললেই মিলবে উপকার।

চকলেট থেকে শিশুকে দূরে রাখুন​-
বাচ্চারা চকলেট খাবেই। তাতে আশ্চর্যের কিছুই নেই। তবে আপনার সন্তান যদি রোজ রোজ একগাদা চকলেট খায়, তাহলে তার পেটে ব্যথা হতে পারে। কারণ, চকলেটে রয়েছে ক্যাফিনের খনি। আর এই উপাদান পাকস্থলী এবং অন্ত্রের ক্ষতি করে। শুধু তাই নয়, এই উপাদান সন্তানকে ক্লান্ত করে দিতে পারে। সেই সঙ্গে তার পিছু নিতে পারে উৎকণ্ঠা এবং ভয়। তাই ছোট্ট সোনাকে রোজ রোজ চকোলেট খেতে দেবেন না।

ফুলকপি, বাঁধাকপি থেকে সাবধান​-
ফুলকপি এবং বাঁধাকপির মতো সবজিতে এমন কিছু ফাইবার রয়েছে যা সহজে হজম করা যায় না। উল্টা পেটে গ্যাস তৈরি করে। যার দরুন বাড়ে পেটে ব্যথা। তাই সন্তানকে সুস্থ রাখতে চাইলে তাকে এসব সবজি না খাওয়ানোটাই হবে বুদ্ধিমানের কাজ। এর পাশাপাশি তার যদি দুধ সহ্য না হয়, তাহলে তাও খাওয়ানো চলবে না।

এই কয়েকটি খাবার থেকে শিশুকে দূরে রাখতে পারলে পেটের ব্যথা অচিরেই দূর হবে।