হট ওয়াটার ব্যাগ ব্যবহার করলে কি ডিহাইড্রেশন হয়?

৩১ জুলাই, ২০২৪

হট ওয়াটার ব্যাগ শরীরের বিভিন্ন ব্যথা দূর করতে ব্যবহার করা হয়। এটি ব্যথা এবং পেশীর টান প্রশমিত করে, যা জরুরি মুহূর্তে অত্যন্ত প্রয়োজনীয়। তবে অনেকেরই ধারণা হলো এটি ব্যবহার করার ফলে ডিহাইড্রেশন হতে পারে। আসলেই কি তাই? হট ওয়াটার ব্যাগ ব্যবহার করলে সত্যিই কি তা শরীরে ডিহাইড্রেশন বা পানিশূন্যতার তৈরি করে? চলুন জেনে নেওয়া যাক বিস্তারিত-

ডিহাইড্রেশন মিথ-

হিটিং প্যাড বা হট ওয়াটার ব্যাগ ব্যবহার করলে তা ডিহাইড্রেশনের কারণ হতে পারে এই ধারণাটি মূলত ভিত্তিহীন। যদিও এটি সত্য যে তাপ ঘাম এবং তরলের ক্ষয় বাড়াতে পারে, তবে এটি ব্যবহার করার সময় আপনার ত্বকের মধ্য দিয়ে নির্গত আর্দ্রতার পরিমাণ সামান্যই। জ্বর বা তীব্র শারীরিক ক্রিয়াকলাপের মতো অন্যান্য কারণে অতিরিক্ত ঘাম না হলে আপনার শরীরের তরল ভারসাম্য খুব বেশি প্রভাবিত হওয়ার সম্ভাবনা কম।

হট ওয়াটার ব্যাগ ব্যবহার করুন বা না করুন হাইড্রেটেড থাকা অপরিহার্য। সারাদিন প্রচুর পানি পান করা সামগ্রিক স্বাস্থ্যের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ, বিশেষ করে যখন বাতাস শুষ্ক থাকে। তবে হট ওয়াটার ব্যাগ ব্যবহার করার ক্ষেত্রে কিছু স্বাস্থ্য ঝুঁকি থাকতে পারে।

 

পোড়া-

এটি সবচেয়ে সাধারণ ঝুঁকি। হট ওয়াটার ব্যাগে অতিরিক্ত ভরে বা অতিরিক্ত গরম পানি ব্যবহার করলে মারাত্মক পোড়ার সৃষ্টি হতে পারে। সর্বদা প্রস্তুতকারকের নির্দেশাবলী অনুসরণ করুন এবং আপনার ত্বকে এটি প্রয়োগ করার আগে পানির তাপমাত্রা পরীক্ষা করুন।

ত্বকের জ্বালা-

তাপের দীর্ঘায়িত এক্সপোজার ত্বকে জ্বালা সৃষ্টি করতে পারে। যার ফলে লালচেভাব, চুলকানি বা এমনকী ফোস্কাও হতে পারে। ত্বকের সঙ্গে সরাসরি যোগাযোগ এড়ানো এবং তাপের উৎস ও আপনার শরীরের মধ্যে কাপড়ের বাধা ব্যবহার করা অপরিহার্য।

এরিথেমা অ্যাব ইগনে-

এটি একটি বিরল ত্বকের সমস্য যা নিম্ন-স্তরের তাপের বারবার এক্সপোজারের কারণে ঘটে, যেমন গরম করার প্যাড বা ফায়ারপ্লেস থেকে। এর ফলে ত্বকে লালচে-বাদামি বিবর্ণতা দেখা দিতে পারে। আপনি যদি ত্বকে কোনো অস্বাভাবিক পরিবর্তন লক্ষ্য করেন তবে দ্রুত একজন বিশেষজ্ঞের পরামর্শ নিন।

রক্ত জমাট বাঁধার ঝুঁকি বৃদ্ধি-

কারও কারও ক্ষেত্রে দীর্ঘায়িত তাপ এক্সপোজার রক্ত ​​​​জমাট বাঁধার ঝুঁকি বাড়াতে পারে। আপনার যদি রক্ত ​​​​জমাট বাঁধা বা অন্যান্য রক্ত ​​​​সঞ্চালন সংক্রান্ত সমস্যার ইতিহাস থাকে তবে হট ওয়াটার ব্যাগ ব্যবহার করার আগে ডাক্তারের সাথে পরামর্শ করুন।