ভারতের পশ্চিমবঙ্গে ধরা পড়ছে টনে টনে ইলিশ

৩১ জুলাই, ২০২৪

মৌসুমের শুরুতেই পশ্চিমবঙ্গের দক্ষিণ ২৪ পরগনা জেলার নামখানায় ফের মৎস্যজীবীদের জালে ধরা পড়ছে টনে টনে ইলিশ।বুধবার (৩১ জুলাই) সকালে সেখানের জেলেদের ট্রলার প্রায় ১০ টন ইলিশ নিয়ে ঢুকে নামখানা মৎস্য বন্দরে।

চলতি মৌসুমে ডায়মন্ড হাবরার ও দিঘার পর ইলিশ বোঝাই ট্রলার নামখানা মৎস্যবন্দরে প্রবেশ করেছে। আরও ট্রলার গভীর সমুদ্রে মাছ ধরছে। নামখানা মৎস্যবন্দরের জেলেদের আশা সেই সব ট্রলারেও ইলিশ ধরা পড়েছে। চলতি মৌসুমে এত পরিমাণে ইলিশ ধরা পড়ায় হাসি ফুটেছে মৎস্যজীবীদের মুখে।

ইলিশ নিয়ে আসা নামখানার মৎস্যজীবীরা জানিয়েছেন, এই মুহূর্তে অনুকূল আবহাওয়া রয়েছে।ফলে আগামীদিনে আরও ইলিশ ধরা পড়বে বলে আমাদের আশা। আর কয়েক দিনের মধ্যে বাকি ট্রলারগুলো ফিরে আসবে আমাদের এই নামখানা মৎস্য বন্দরে। আশা করা হচ্ছে, সেই ট্রলারগুলোও ভরা থাকবে ইলিশ মাছে।

এতো ইলিশ মাছ ধরা পড়ায় এবার পাইকারি ও খুচরা বাজারে ইলিশের দাম সাধারণ মানুষের নাগালের মধ্যে থাকবে বলে আশা প্রকাশ করেছেন মৎসজীবী সংগঠনগুলো।

কেন্দ্রীয় সরকার ও রাজ্য সরকার প্রায় এক মাস সমুদ্রে মাছ ধরতে নিষেধাজ্ঞা জারি করেছিল। এর মেয়াদ শেষ হয় গত ১৫ জুন।

নামখানা মৎস্যবন্দরে মৎসজীবী সুধীর দাস জানিয়েছেন, ধরা পড়া মাছের সাইজ বেশ ভালো, আশা করা হচ্ছে দামও ভালো পাওয়া যাবে।

মৎস্যজীবী সংগঠন গুলোর দাবি, এই মুহূর্তে যা খবর আসছে তাতে মনে হচ্ছে আগামী কয়েক দিনে প্রচুর পরিমাণে ইলিশ মাছ ধরা পড়বে।

সেখানের মৎস্যজীবী শ্রমিক ইউনিয়নের সম্পাদক সতীনাথ পাত্র জানিয়েছেন, আমাদের কাছে খবর আছে বাকি যে ট্রলার গুলো ফিরছে সেগুলোতেও প্রচুর পরিমাণে ইলিশ রয়েছে। এত ইলিশ ধরা পড়ায় বাজারের যোগান বাড়বে তাই দামও সাধারণ ক্রেতাদের নাগালের মধ্যে থাকবে।