চাঁদপুরে ‘মার্চ ফর জাস্টিস’ সমর্থনে শিক্ষার্থীদের বিক্ষোভ

৩১ জুলাই, ২০২৪

চোখে-মুখে লাল কাপড় বেঁধে চাঁদপুর জেলা জজ আদালত ও জেলা প্রশাসক কার্যালয় এলাকায় বিক্ষোভ করেছেন শিক্ষার্থীরা। কোটা সংস্কারের পক্ষে আন্দোলনে সমন্বয়কদের একাংশের আদালত, ক্যাম্পাস ও রাজপথে ‘মার্চ ফর জাস্টিস’ কর্মসূচির অংশ হিসেবে এই বিক্ষোভ করেছেন তারা।

বুধবার (৩১ জুলাই) দুপুর ১টার দিকে জেলা প্রশাসক কার্যালয় সম্মুখে চাঁদপুর-কুমিল্লা আঞ্চলিক সড়কের উত্তর পাশে অবস্থান নিয়ে এই বিক্ষোভ করেন তাঁরা।

বিক্ষোভের শুরুতে শিক্ষার্থীরা জেলা জজ আদালতে প্রবেশ করতে চাইলে পুলিশ বাধা দেয় এবং তাদের সরিয়ে সড়কের একপাশে নিয়ে আসে। সেখানে মুষলধারে বৃষ্টি উপেক্ষা করে কয়েক শ শিক্ষার্থী অবস্থান নেন।

এ সময় আন্দোলনকারী শিক্ষার্থীরা ‘আমার খাও, আমার পর, আমাকে গিয়ে গুলি কর’, ‘তোমার কোটা তুমি নাও, আমার ভাইকে ফিরিয়ে দাও’, ‘আমার ভাই মরল কেন, আমার বোন মরল কেন, জবাব চাই’, ‘দিয়েছি তো রক্ত আরও দেব রক্ত, জেগেছে রে জেগেছে, ছাত্র সমাজ জেগেছে’, ‘কোটা না মেধা, মেধা মেধা’ বলে স্লোগান দিতে থাকেন।

শিক্ষার্থীদের অভিযোগ, কোটা সংস্কার আন্দোলনে সরকারি বিভিন্ন বাহিনী, ছাত্রলীগ-যুবলীগ গুলি করে ছাত্র ও সাধারণ মানুষকে হত্যা করেছে। আর পুলিশ নিরীহ শিক্ষার্থীদের গ্রেপ্তার করে কারাগারে পাঠিয়েছে।

আন্দোলনকারী শিক্ষার্থীদের নিয়ন্ত্রণ রাখতে ঘটনাস্থলে চাঁদপুর সদর মডেল থানা-পুলিশ, জেলা গোয়েন্দা পুলিশ (ডিবি) ও পুলিশের বিশেষ শাখার সদস্যরা উপস্থিত ছিলেন।

শিক্ষার্থীরা যাতে কোনো ধরনের বিশৃঙ্খলা না করতে পারে সে জন্য পরিস্থিতি শান্ত রাখতে উপস্থিত ছিলেন অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন ও অর্থ) সুদীপ্ত রায়, অতিরিক্ত পুলিশ সুপার রাশেদুল হক চৌধুরী, অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) মো. ইয়াসির আরাফাত, সদর মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. শেখ মুহসীন আলম ও ডিবির ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) এনামুল হক চৌধুরী।

অতিরিক্ত পুলিশ সুপার রাশেদুল হক চৌধুরী বলেন, আমরা আন্দোলনকারী শিক্ষার্থীদের শান্তিপূর্ণভাবে তাঁদের আন্দোলন করার জন্য বলেছি। তারা যেন কোনো ধরনের বিশৃঙ্খলা না করে এবং জনগণের জান মালের ক্ষতি না করা এসব বিষয়ে বুঝিয়ে বলা হয়েছে। পরিস্থিতি নিয়ন্ত্রণ রাখতে জেলা পুলিশ সর্বোচ্চ চেষ্টা অব্যাহত রেখেছে।

এদিকে, গত ১৯ জুলাই চাঁদপুর, হাজীগঞ্জ ও শাহরাস্তিতে সহিংসতার ঘটনায় পুলিশের ৭টি মামলায় এখন পর্যন্ত বিএনপি-জামায়াতের ৭৭ জনকে গ্রেপ্তার হয়েছে। ৩০ জুলাই তাদের মধ্যে ১ জনকে একদিনের রিমান্ড এবং পাঁচজনকে কারাগারের ফটকে জিজ্ঞাসাবাদের জন্য আদেশ দিয়েছেন চাঁদপুরের জ্যেষ্ঠ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট।