চট্টগ্রামে ৩৪ মামলায় গ্রেফতার ৯৮৩

৩১ জুলাই, ২০২৪

চট্টগ্রামে কোটা সংস্কার আন্দোলনে নতুন করে নগরের কর্ণফুলী থানায় একটি মামলায় দায়ের করা হয়েছে। এ নিয়ে চট্টগ্রাম মেট্রোপলিটন থানায় মোট ২৩টি মামলা ও চট্টগ্রাম জেলার থানাগুলোতে ১১টিসহ মোট ৩৪টি মামলা করা হয়েছে।

পুলিশ সূত্রে জানা যায়, গত ১৬ জুলাই রাত থেকে বুধবার সকাল ৮টা পর্যন্ত চট্টগ্রাম মহানগর ও জেলায় গ্রেফতার করা হয়েছে ৯৮৩ জনকে। এর মধ্যে অধিকাংশই বিএনপি-জামায়াত সমর্থক ও বিভিন্ন বিশ্ববিদ্যালয়, কলেজ ও মাদরাসার শিক্ষার্থী।  

জানা যায়, আন্দোলনকারীদের সঙ্গে যুবলীগ-ছাত্রলীগের সংঘর্ষে গত ১৬ জুলাই বিকেলে নগরের পাঁচলাইশ থানাধীন মুরাদপুর এলাকায় ৩ জন ও গত ১৮ জুলাই চান্দগাঁও থানাধীন বহদ্দারহাটে সংঘর্ষে ২ জন নিহত হন। এদিন বহদ্দারহাট সংঘর্ষে গুলিবিদ্ধ চবি শিক্ষার্থী হৃদয় চন্দ্র তরুয়া গত ২৩ জুলাই ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে মারা যান।   

সিএমপির অতিরিক্ত উপ-কমিশনার (জনসংযোগ) কাজী মো. তারেক আজিজ বলেন, চট্টগ্রামে কোটা আন্দোলনে হত্যা, দাঙ্গা, সন্ত্রাসী কার্যক্রম ও নাশকতার ঘটনায় মোট ২৩টি মামলা করা হয়েছে। এসব মামলায় গত ২৪ ঘণ্টায় ১২ জনসহ মোট ৫৭৮ জনকে গ্রেফতার করা হয়েছে।

চট্টগ্রাম জেলার অতিরিক্ত পুলিশ সুপার (ডিএসবি) আবু তৈয়ব মো. আরিফ হোসেন বলেন, চট্টগ্রামে কোটা আন্দোলনকে কেন্দ্র করে হামলা, ভাঙচুরের ঘটনায় ১১টি মামলা করা হয়েছে। এসব মামলায় গত ২৪ ঘণ্টায় ৫ জনসহ মোট ৪০৫ জনকে গ্রেফতার করা হয়েছে।