নারী বক্সারকে ‘মারার লাইসেন্স’ পেল পুরুষ!

০১ আগস্ট, ২০২৪

অলিম্পিকে বেশ কিছু ইভেন্টে নারী-পুরুষ একসঙ্গে খেলেন। যাকে মিশ্র ইভেন্ট বলে। টেনিস, আর্চারি, শুটিংসহ প্যারিস অলিম্পিকে ২০টি মিশ্র ইভেন্ট আছে। কিন্তু ৩২৯টি পদকের ইভেন্টে নারীর বিপক্ষে পুরুষের কোন খেলা নেই। অথচ অভিযোগ উঠেছে শক্তি প্রদর্শনের ইভেন্ট বক্সিংয়ে নারীর বিপক্ষে পুরুষকে খেলার অনুমতি দিয়েছে অলিম্পিক কমিটি। ভক্তরা যেটাকে ‘পুরুষের দ্বারা নারীকে পেটানোর ফ্রি লাইসেন্স’ বলছেন। 

প্যারিস অলিম্পিকে বৃহস্পতিবার নারীদের বক্সিংয়ে ইতালির অ্যাঞ্জেলা চারিনির মুখোমুখি হবেন আলজেরিয়ার ইমানে খেলিফ। পরদিন তাইওয়ানের লিন জু-তিন রিংয়ে নামবেন। এই খেলিফ ও লিনকে ‘পুরুষ’ অ্যাখ্যা দেওয়া হয়েছে। তাদের দু’জনকেই গত বছর দিল্লিতে অনুষ্ঠিত ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপ থেকে ইন্টারন্যাশনাল বক্সিং ফেডারেশন নিষিদ্ধ করেছিল। খেলিফ স্বর্ণের লড়াইয়ে নামার ঘণ্টা খানেক আগে নিষিদ্ধ হয়েছিলেন। কারণ তাদের দেহে অতিরিক্ত টেস্টোস্টেরন পাওয়া গিয়েছিল। যা পুরুষের দেহে থাকে। 

কিন্তু ইন্টারন্যাশনাল অলিম্পিক কমিটি তাদের দু’জনকেই প্যারিসে মেয়েদের বক্সিং ইভেন্টে খেলার অনুমতি দিয়েছে। জানিয়েছে, প্যারিসে মেয়েদের ইভেন্টে খেলার পার্সপোর্ট পাওয়ার যোগ্যতা অর্জন করেছেন তারা দু’জন। 

এরপরই মেক্সিকান বক্সার ব্রিন্দা তামারা ২০২২ সালে খেলিফের হাতে ‘নির্যাতিত’ হওয়ার একটি ভিডিও পোস্ট করেছেন। যাতে দেখা গেছে, তামারা মাথায়, মুখে ঘুষি খেয়ে ক্লান্ত হয়ে পড়েছেন। তিনি লিখেছেন, ‘১৩ বছরের ক্যারিয়ারে ঘুষি খেয়ে কখনও এমন খারাপ অবস্থা হয়নি, এমনকি পুরুষের সঙ্গে ঝগড়া করেও না। তার ঘুষি আমাকে চরমভাবে আক্রান্ত করেছিল। ঈশ্বরকে ধন্যবাদ, শেষ পর্যন্ত নিরাপদে রিং ছাড়তে পেরেছিলাম।’ 

এরপর সোচ্চার হয়ে উঠেছে সামাজিক যোগাযোগ মাধ্যম। এক ভক্ত লিখেছেন, ‘নারীকে মারধর করা এখন দর্শক প্রিয় খেলা হবে। নারীর প্রতি পুরুষ সহিংস সমাজ এর চেয়ে বেশি সচেতন কোনদিন ছিল না! অলিম্পিক নারীর রিংয়ে পুরুষকে ঢোকার অনুমতি কীভাবে দিল?’ আরেকটি মন্তব্য এসেছে, ‘নারী প্রতিদ্বন্দ্বীদের এখনই আসর বয়কট করা উচিত। এটা অসম্মানের। নারীরা প্রতারিত হচ্ছে।’ খেলিফ অবশ্য নিষিদ্ধ হওয়ার সময় বলেছিলেন, তাকে স্বর্ণ বঞ্চিত করতে নিষিদ্ধ করা হয়েছে।