বার্সাকে গার্দিওলার ম্যানসিটির মতো বানাতে চান ফ্লিক

০১ আগস্ট, ২০২৪

শিরোপাহীন এক মৌসুম কাটানোর পর কোচ হ্যান্সি ফ্লিকের অধীনে নতুন করে শুরু করতে যাচ্ছে বার্সেলোনা। জাভি হার্নান্দেজকে সরিয়ে সাবেক এই জার্মান কোচকে দায়িত্ব দিয়ে কাতালানরা হতাশার বৃত্ত ভাঙতে চায়। ফ্লিক নিজেও নতুন আঙ্গিকে দল গড়ে তোলার ইঙ্গিত দিয়েছেন। এ ছাড়াও বলেছেন, পেপ গার্দিওলা যেভাবে ম্যানচেস্টার সিটিকে দুর্দান্ত এক দলে পরিণত করেছেন, তেমনিভাবেই বার্সাকে গড়ে তুলতে চান।

অবশ্য ফ্লিক যখন এই কথা বলছেন, তার আগে প্রাক-মৌসুম প্রীতি ম্যাচে গার্দিওলার সিটিকে টাইব্রেকারে ৪-১ গোলে হারায় বার্সেলোনা। এর আগে নির্ধারিত সময়ের খেলায় দু’দল ২-২ গোলে ড্র করেছিল। তবে ম্যাচটিতে দুই দলেরই প্রথম সারির বেশিরভাগ ফুটবলারই ছিলেন না। পরবর্তীতে ম্যাচ শেষে তার লক্ষ্য নিয়ে কথা বলেছেন বার্সা কোচ ফ্লিক। 

উচ্ছ্বসিত হয়ে সংবাদ সম্মেলনে এই জার্মান কোচ বলেন, ‘দারুণ একটি দলের বিপক্ষে আমরা সত্যিই ভালো খেলেছি। আমরা একসঙ্গে রক্ষণ সামলেছি এবং একসঙ্গে আক্রমণ করেছি, একটি দল হিসেবে আমরা এটাই চাই। আমরা একে অন্যের জন্য লড়াই করেছি। প্রথমার্ধে হয়তো আমরা একটু বেশি নিচে নেমে খেলেছি, আমাদের আরও ওপরে উঠে খেলতে হবে, আমাদের আরও বলের দখল রাখতে হবে।’

এরপরই সিটির মতো খেলার মানসিকতা গড়ে তোলার কথা জানান ফ্লিক, ‘আমরা ম্যানচেস্টার সিটির বিপক্ষে খেলেছি… পেপ আট বছর ধরে সেখানে আছেন এবং আমরা (তাদের মতো) একই কাজ করতে চাই। হয়তো একটু ভিন্নভাবে, তবে উদ্দেশ্য একই।’

শিরোপাহীন মৌসুম কাটিয়ে হুট করেই জাভিকে বরখাস্ত করে বার্সেলোনা। তাদের এই সিদ্ধান্তটি ছিল নাটকীয়, তবে শিরোপা জয়ের লক্ষ্যে যে তারা মরিয়া সেটাই জানান দিলো কঠিন ওই পদক্ষেপে। প্রাক-মৌসুমের ম্যাচে আগামী রোববার ভোরে নিউজার্সিতে রিয়াল মাদ্রিদের বিপক্ষে খেলবে বার্সা। এরপর ফ্লিকের দল বুধবার এসি মিলানের বিপক্ষে যুক্তরাষ্ট্র সফরের শেষ ম্যাচ খেলবে।

প্রসঙ্গত, গার্দিওলার হাত ধরে গত সাত মৌসুমের মধ্যে ছয়বারই প্রিমিয়ার লিগের শিরোপা জিতেছে সিটি। একইসঙ্গে প্রথম দল হিসেবে টানা চারবার প্রিমিয়ার লিগ জয়ের কীর্তিও গড়েছে। প্রথমবারের মতো জিতেছে চ্যাম্পিয়ন্স লিগ শিরোপাও। ২০২২-২৩ মৌসুমে জিতেছে শিরোপার ট্রেবল।