কেরালায় ভয়াবহ ভূমিধসে নিহতের সংখ্যা বেড়ে ১৬৭

০১ আগস্ট, ২০২৪

ভারতের কেরালার ওয়েনাড়ে মঙ্গলবারের ভূমিধসের ঘটনায় মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৬৭ জনে। তাদের মধ্যে ৭৭ জন পুরুষ, ৬৭ জন নারী এবং ২২টি শিশু রয়েছে। এখনো নিখোঁজ আছেন ১৯১ জন।

বুধবার সন্ধ্যায় ওয়েনাড় জেলা প্রশাসনের পক্ষ থেকে এক বিবৃতিতে এ কথা জানানো হয়েছে। নিখোঁজদের সন্ধান এবং উদ্ধারের কাজ এখনও চলছে বলে জানানো হয়েছে ওই বিবৃতিতে।

প্রবল বৃষ্টি এবং প্রাকৃতিক প্রতিকূলতার মধ্যেই সেনাবাহিনীর কর্মী, জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনী (এনডিআরএফ), কেরালার বিপর্যয় মোকাবিলা দফতরের কর্মী, রাষ্ট্রীয় জরুরি পরিষেবার কর্মী এবং স্থানীয় জনগণ উদ্ধার কাজ চালাচ্ছেন। পাহাড়ি ওই এলাকায় ভূমিধসের কারণে হাজার হাজার টন পাথর এবং মাটির যে স্তূপ তৈরি হয়েছে, তা খুঁড়ে উদ্ধারের কাজ চালানো খুব কঠিন বলে ওয়েনাড় জেলা প্রশাসন জানিয়েছে।

কেরালার মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন বলেন, ‘ওয়েনাড়ে উদ্ধার অভিযান পুরোদমে চলছে। আমাদের রাজ্য এমন বেদনাদায়ক দৃশ্য আগে কখনও দেখেনি।’

কেরালা সরকার জানিয়েছে, মুন্ডাক্কাই, মেপ্পাড়ি এবং চুরামালা এলাকায় মৃতদের মধ্যে ৯৭ জনকে শনাক্ত করা গেছে। তাদের মধ্যে ৭৫ জনের মরদেহ পরিজনদের কাছে ফিরিয়ে দেওয়া হয়েছে। ভূমিধসে আহত মোট ২১৯ জনকে হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছিল। তাদের মধ্যে ৭৮ জন বিভিন্ন হাসপাতালে চিকিৎসাধীন।

বিজয়ন বলেন, দুই দিনের অভিযানে মোট ১৫৯২ জনকে উদ্ধার করা হয়েছে। উদ্ধারকারী দলগুলো সমন্বয় রেখে অক্লান্ত ভাবে কাজ করে গেছে বলে এই সাফল্য মিলেছে।’

তিনি আরও জানান, বিপদের আশঙ্কায় মোট ৬৭টি পরিবারের ২০৬ জনকে তিনটি আশ্রয়স্থলে পাঠানো হয়েছে। তবে প্রকৃতির রোষে বিপর্যস্ত ওয়েনাড়ের বিপদ এখনই কাটছে না।

আবহাওয়া অফিস জানিয়েছে, বৃহস্পতিবার পর্যন্ত ওয়েনাড় এবং তার পার্শ্ববর্তী এলাকায় ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। সেইসঙ্গে ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে ঝড়ো হাওয়া বইতে পারে ওয়েনাড়ের ওপর দিয়ে। কোথাও কোথাও বাতাসের গতিবেগ ঘণ্টায় ৫০ কিলোমিটার পর্যন্ত পৌঁছতে পারে। দুর্যোগ এবং ভারী বৃষ্টির সতর্কতার কারণে কেরালার বিভিন্ন জেলায় বুধবার বন্ধ ছিল স্কুল-কলেজ। রাজ্যে দু’দিনের শোক পালনের ডাক দিয়েছে পিনারাই বিজয়নের সরকার। বেশিরভাগ জায়গায় রাস্তা ধসে যাওয়ায় পুলিশ-প্রশাসন, বিপর্যয় মোকাবিলা বাহিনীকে উদ্ধারকাজে বেগ পেতে হচ্ছে।