কুষ্টিয়ায় ‘মার্চ ফর জাস্টিস’ কর্মসূচি পণ্ড , ইবির ১১শিক্ষার্থীসহ আটক ১৪

০১ আগস্ট, ২০২৪

ইবি প্রতিনিধি: সারাদেশে ছাত্র-জনতার ওপর গণহত্যা, গণগ্রেফতার, হামলা, মামলা, গুম ও খুনের প্রতিবাদে বুধবার (৩১ জুলাই) কুষ্টিয়ায় বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের পূর্বঘোষিত ‘মার্চ ফর জাস্টিস’ কর্মসূচি পালন করতে পারেনি শিক্ষার্থীরা। কর্মসূচি পালনে দুপুর আড়াইটায় শিক্ষার্থীরা কুষ্টিয়া কোর্ট চত্বরে জড়ো হওয়ার চেষ্টা করলে পুলিশ, র‌্যাব ও বিজিবির বাঁধায় তা পণ্ড হয়ে যায়। এসময় পুলিশ শহরের বিভিন্ন জায়গা থেকে ১৪ জন শিক্ষার্থীকে আটক করে।

কুষ্টিয়া মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মাহফুজুল হক চৌধুরী বিষয়টি নিশ্চিত করেছেন। আটককৃতদের মধ্যে ১১ জন ইসলামী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী। বাকি ৩ জন কুষ্টিয়া সরকারি কলেজের শিক্ষার্থী।

জানা যায়, দুপুর আড়াইটায় কুষ্টিয়া ডিসি কোর্ট চত্ত্বরে শিক্ষক-শিক্ষার্থী ও আইনজীবীসহ সকল পেশাজীবি নাগরিকদের উপস্থিতিতে পদযাত্রা শুরুর কথা ছিল। কর্মসূচিকে ঘিরে আদালত চত্ত্বরে ও সকল প্রবেশপথে পুলিশ, বিজিবি ও র‍্যাবের সদস্য মোতায়েন করা হয়। এসময় আন্দোলনকারী সন্দেহে আইনজীবীদের চেম্বার ও দোকান থেকে শিক্ষার্থীদের খুঁজে খুঁজে বের করে দেন পুলিশ সদস্যরা। পরে বিভিন্ন এলাকা থেকে ১৪ শিক্ষার্থীকে আটক করা হয়।

কুষ্টিয়া মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মাহফুজুল হক চৌধুরী বলেন, জনশৃঙ্খলা ব্যাহত করছিল এমন ১৪ জনকে আমরা জিজ্ঞাসাবাদের জন্য থানায় নিয়েছি। যদি তারা জড়িত থাকে তাহলে তাদেরকে আটক করা হবে, অন্যথায় ছেড়ে দেওয়া হবে।